তুরস্ককে এসইউ-৫৭ যুদ্ধবিমান দিতে প্রস্তুত রাশিয়া

আমেরিকা তুরস্কের কাছে এফ-৩৫ জঙ্গিবিমান বিক্রি না করায় রাশিয়ার কাছ থেকে এসইউ-৫৭ যুদ্ধবিমান কিনছে তুরস্ক। আঙ্কারাকে সুখোই এসইউ-৫৭ যুদ্ধবিমান সরবরাহ করতে প্রস্তুতও রয়েছে রাশিয়া।

তুরস্কের আনাদোলুকে দেয়া এক সাক্ষাৎকারে রাশিয়ার রাষ্ট্র নিয়ন্ত্রিত হাইটেক শিল্পপণ্য রপ্তানিকারক প্রতিষ্ঠান রোসটেক কর্পোরেশনের প্রধান নির্বাহী সের্গেই চেমাজোভ এই কথা নিশ্চিত করেছেন।

তিনি বলেন, রাশিয়া পঞ্চম প্রজন্মের এসইউ-৫৭ যুদ্ধবিমানের অত্যাধুনিক মান বজায় রেখেছে এবং রপ্তানিযোগ্য সমরাস্ত্রের যোগ্যতা অর্জন করেছে। তুরস্ককে এস-৪০০ আকাশ প্রতিরক্ষা ব্যবস্থার পাশাপাশি এসইউ-৫৭ যুদ্ধবিমানের প্রযুক্তিও সরবরাহ করতে চায় রাশিয়া।

রোসটেক কর্পোরেশনের প্রধান বলেন, নিজস্ব প্রতিরক্ষা শিল্প উন্নয়নের আশা পূরণের জন্য তুরস্ককে সব রকম সহযোগিতা করতে প্রস্তুত রয়েছে রাশিয়া।

এদিকে মার্কিন সরকার রাশিয়ার কাছ থেকে তুরস্কের অত্যাধুনিক আকাশ প্রতিরক্ষা ব্যবস্থা এস-৪০০ ক্রয়ের পরিকল্পনার তীব্র বিরোধিতা করেছে। এমনকি রাশিয়ার কাছ থেকে এস-৪০০ কেনার পরিকল্পনা বাদ না দিলে তুরস্কের কাছে এফ-৩৫ যুদ্ধবিমান বিক্রির চুক্তি বাতিল করে দেবে বলে হুমকি দেয় ওয়াশিংটন।