জার্সি বিতর্ক, গত ৫ বিশ্বকাপে বাংলাদেশের জার্সি কেমন ছিল?

২০১৯ ক্রিকেট বিশ্বকাপ মাঠে গড়ানোর আগেই দেশজুড়ে সমালোচিত হয়েছে দেশে ক্রিকেটাঙ্গন। মূলত বিশ্বকাপের জার্সি উন্মোচনের পরই শুরু হয়েছিল এই বিতর্ক। আসন্ন বিশ্বকাপের জার্সি সমালোচনার মুখে বাতিল করে নতুন জার্সি প্রকাশ করেছে বিসিবি।
১৯৯৯ সালে প্রথমবারের মত অংশগ্রহণ করা বাংলাদেশ এখন পর্যন্ত বিশ্বকাপ খেলেছে পাঁচটি। স্বাভাবিকভাবে সব বিশ্বকাপেই জার্সিতে এসেছিল পরিবর্তন। তবে এই পরিবর্তনের মধ্যেও প্রত্যেক জার্সিতেই ছিল জাতীয় পতাকার আদলে লাল-সবুজের মিশ্রণ।
বিশ্বকাপের মত বড় মঞ্চে সাকিব তামিমদের জার্সি কেমন হবে তা নিয়ে সমর্থকদের কৌতুহলের শেষ নেই। তবে ২০১৯ বিশ্বকাপকে সামনে রেখে জার্সি উন্মোচনের পর সেই কৌতুহল মিটলেও জন্ম দিয়েছে নানা আলোচনা-সমালোচনা ও বিতর্কের। সবচেয়ে বেশি প্রশ্ন উঠেছিলো জার্সিতে লাল রঙ এর অনুপস্থিতির কারনে।
কিন্তু এখন জেনে নেওয়া যাক বাংলাদেশের অন্যান্য বিশ্বকাপগুলোর জার্সি কেমন ছিল।
১৯৯৯ বিশ্বকাপ

১৯৯৯ বিশ্বকাপে বাংলাদেশের জার্সি। ছবি : ক্রিকহাব
বাংলাদেশের প্রথম বিশ্বকাপের জার্সিতে ছিলো না লাল রঙ এর ছোঁয়া। সবুজ-হলুদের মিশ্রণে করা এই জার্সিতে ছিলো বাঘের ডোরাকাটা দাগ।
২০০৩ বিশ্বকাপ

২০০৩ বিশ্বকাপে বাংলাদেশের জার্সি। ছবি : ক্রিকহাব

দক্ষিণ আফ্রিকায় আয়োজিত ২০০৩ বিশ্বকাপে বাংলাদেশের বিভীষিকাময় পারফরম্যান্স হয়তো ভুলিয়ে দিয়েছে গাঢ় সবুজ রঙের জার্সিটাকে। সেবার গাঢ় সবুজের সাথে ছিল লাল বর্ডার ও বুকে হলুদ হরফে লেখা বাংলাদেশ।
২০০৭ বিশ্বকাপ

২০০৭ বিশ্বকাপে বাংলাদেশের জার্সি। ছবি : ক্রিকহাব
গ্রুপ পর্বে ভারতকে বিদায় করে দেয়া এই বিশ্বকাপের জার্সি ছিল বাংলাদেশের পারফরম্যান্সের মতই রঙিন। সবুজ রঙের সাথে ছিল লাল-হলুদের চমৎকার কম্বিনেশন ও বুকে সাদা হরফের বাংলাদেশ।
২০১১ বিশ্বকাপ
২০১১ বিশ্বকাপে বাংলাদেশের জার্সি। ছবি : ক্রিকহাব
দেশের মাটিতে আয়োজিত এই বিশ্বকাপে জার্সিতে ছিল লাল-সবুজ-হলুদ-সাদা রঙের মিশ্রণ। জার্সির নিচের দিকে ছিল সবুজ ও গাঢ় সবুজের গ্র্যাডিয়েন্ট শেড।
২০১৫ বিশ্বকাপ

২০১৫ বিশ্বকাপে বাংলাদেশের জার্সি। ছবি : ক্রিকহাব
১৯৯৯ সালের পর আবার বাংলাদেশ দলের জার্সিতে ফিরেছিল এসেছিল বাঘ। প্রথমবারের মত নকআউট পর্বে খেলা বাংলাদেশ দলের জার্সিতে ছিল সবুজ স্ট্রাইপের উপর হলুদ রঙের অক্ষরে দেশের নাম। কলার ও হাতায় লাল রঙের ছোঁয়া। জার্সির নিচের দিকে ছিল গর্জন করা বাঘের হলুদ রঙা ছাপ।
তথ্য ও ছবি : ক্রিকহাব