প্লেনের গতিতে ওড়ে যেসব পাখি!

পৃথিবীতে এমন কিছু পাখি যারা প্লেনের মতো গতিতে উড়তে সক্ষম। আবার এমন পাখিও আছে যারা একদিনে উড়তে সক্ষম ১১শ কিলোমিটার।

আজ জেনে নেওয়া যাক বিশ্বের ১০ আশ্চর্য গতির পাখির কথা, যাদের কেউ কেউ প্লেনের মতো দ্রুতগতিতে আকাশপথে ছুটতে পারে।

ক্যানভাসব্যাক১০. ক্যানভাসব্যাক
উত্তর আমেরিকার জলে ডুব দেওয়া হাঁস ক্যানভাসব্যাক। জলের পাখি হলেও উড়তে বেশ পটু এরা। ৩৪ ইঞ্চি দৈর্ঘ্যের ডানা এদের ওড়ার অন্যতম রহস্য। এরা ১১৭.৫০ কিলোমিটার গতিতে উড়তে সক্ষম। এরা পরিযায়ী পাখি। শীতে এরা অন্য দেশে পাড়ি জমায় ভি আকৃতিতে দলবেঁধে উড়ে।

গ্রে হেডেড অ্যালবাট্রস৯. গ্রে হেডেড অ্যালবাট্রস
দক্ষিণ মহাসাগরের দক্ষিণ আটলান্টিক সাগরের পাখি গ্রে হেডেড অ্যালবাট্রস। ২.২ মিটার পাখা নিয়ে এরা ঘণ্টায় ১২৭ কিলোমিটার গতিতে উড়তে পারে।

রেড ব্রেস্টেড মার্গ্যান্সার৮. রেড ব্রেস্টেড মার্গ্যান্সার
উত্তর আমেরিকা ও ইউরোপের স্বচ্ছপানির লেকের পাখি লালবুক মার্গ্যান্সার। পরিযায়ী এ পাখিটি প্রায় আড়াই ফুটের ডানা নিয়ে উড়তে পারে ১৩০ কিলোমিটার গতিতে।

স্পার উইংঙ্গড গুজ৭. স্পার উইংঙ্গড গুজ
আফ্রিকার জলাভূমির হংস প্রজাতির পাখি স্পার উইংঙ্গড গুজ। ৩০ থেকে ৪৫ ইঞ্চি লম্বা ডানা নিয়ে এরা ১৪১ কিলোমিটার বেগে উড়তে পারে। হংস প্রজাতির পাখির মধ্যে এরাই সবচেয়ে গতিসম্পন্ন পাখি।

ফ্রিগেড বার্ড৬. ফ্রিগেড বার্ড
বড় প্রজাতির এক ধরনের সামুদ্রিক পাখি ফ্রিগেড বার্ড। দেশের ওজন অনুযায়ী এরাই সবচেয়ে বড় ডানার পাখি।  এদের পাখার দৈর্ঘ্য ২.৩ মিটার। উড়তে পারে ১৫২ কিলোমিটার বেগে। ফ্রিগেডের বিশেষ একটি বৈশিষ্ট্য হলো এরা টানা এক সপ্তাহ আকাশে ভাসতে পারে।

ইউরেশিয়ান হবি৫. ইউরেশিয়ান হবি
ইউরেশিয়ান হবি ফ্যালকন পরিবারের ছোট একটি পাখি। এশিয়া, আফ্রিকা ও ইউরোপের খোলা অরণ্য, নদীর ধার এবং জঙ্গলে এদের বসবাস। এরা দীর্ঘ যাত্রাপথের পরিযায়ী পাখি। এরা ১০০ মাইল বা ১৬১ কিলোমিটার গতিতে উড়তে সক্ষম।

হোয়াইট থ্রোটেড নিডলটেইল৪. হোয়াইট থ্রোটেড নিডলটেইল
সার্বিয়া ও এশিয়ার পাহাড়ি অঞ্চলের পাখি হোয়াইট থ্রোটেড নিডলটেইল। স্পাইন টেইলড সুইফট নামেও এরা পরিচিত। ১৬৯ কিলোমিটার গতিতে উড়তে সক্ষম এই পাখিও পরিযায়ী।

জায়ারফ্যালকন৩. জায়ারফ্যালকন
দ্রুতগতির ড্রাইভ ও লম্বা ডানার জন্য বিখ্যাত জায়ারফ্যালকন। এরা ফ্যালকন প্রজাতির মধ্যে সবচেয়ে বড়। ২০৯ কিলোমিটার গতিতে অনেক উঁচু থেকে এরা ড্রাইভ দিতে পারে।

গোল্ডেন ঈগল২. গোল্ডেন ঈগল
গোল্ডেন ঈগল উত্তর আমেরিকার সবচেয়ে হিংস্র পাখি। এরাই অনেক উঁচু থেকে ড্রাইভ দেওয়ার জন্য বিখ্যাত। আর ড্রাইভ দেওয়ার সময় এদের গতি থাকে ৩২২ কিলোমিটার। এদের অন্যতম বৈশিষ্ট্য হলো এরা ১০ থেকে ১৫ হাজার ফুট উঁচুতেও উড়তে পারে।

পেরিগ্রিন ফ্যালকন১. পেরিগ্রিন ফ্যালকন
পৃথিবীর সবচেয়ে দ্রুতগতির পাখি ও প্রাণী পেরিগ্রিন ফ্যালকন। ছোটখাটো প্লেনের গতিতে এরা উড়তে পারে। এন্টার্কটিকা ছাড়া এদের সব মহাদেশে পাওয়া যায়। এদের পেশি অত্যন্ত শক্তিশালী। ৩৯০ কিলোমিটার গতিতে এরা উড়ন্ত ছোট পাখি শিকার করতে সক্ষম। শক্তিশালী হার্ট ও সহিঞ্চু লাঙ এর জন্য এদের শরীর যথেষ্ট অক্সিজেন পায়। যা তাদের সুচারু গতিতে উড়তে ও ড্রাইভ দিতে সহায়তা করে।