লক্ষ্মীপুরে শিক্ষার্থীদের অংশগ্রহণে পরিচ্ছন্নতার অভিযান

নিজস্ব প্রতিবেদক :
পরিস্কার-পরিচ্ছন্নতায় শিক্ষার্থীদের উদ্বুদ্ধ করার মাধ্যমে একটি পরিচ্ছন্ন দেশ গড়তে চায় সামাজিক সংগঠন অভিযাত্রী বাংলাদেশ। কারণ আজকের শিক্ষার্থীরাই আগামী দিনে বিভিন্ন পেশায় নিয়োজিত থেকে দেশ ও জাতি গঠনে কাজ করবে। তাই একাডেমিক পড়াশুনার পাশাপাশি নিয়মানুবর্তিতা চর্চায় উদ্বুদ্ধ করে তাদেরকে সচেতন নাগরিক হিসেবে গড়ে তুলতে হবে।

এই লক্ষ্যকে সামনে রেখে ব্যতিক্রমী এক কর্মসূচী গ্রহণ করেছে অভিযাত্রী বাংলাদেশ। যার নাম ‘বিদ্যাঙ্গণ পরিষ্কার করি, পরিচ্ছন্ন দেশ গড়ি’। বুধবার (২৪ এপ্রিল) সকালে প্রথমবারের মতো লক্ষ্মীপুর সদর উপজেলার মান্দারী বহুমুখী উচ্চ বিদ্যালয়ে এ কর্মসূচী পালন করা হয়। এসময় শিক্ষক-শিক্ষার্থীদের অংশগ্রহণে বিদ্যালয়টির চারপাশ পরিষ্কার করে অভিযাত্রী বাংলাদেশ।

এরপর শিক্ষার্থীদের যেখানে সেখানে ময়লা-আবর্জনা না ফেলার নির্দেশনা দিয়ে বিদ্যালয়টির প্রতিটি শ্রেণিকক্ষে একটি করে ঝুড়ি স্থাপন করা হয়। যাতে তারা ময়লা-আবর্জনা ওই ঝুড়িতে ফেলতে পারে।

মান্দারী বহুমুখী উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক মহি উদ্দিন চৌধুরী বলেন, অভিযাত্রী বাংলাদেশের উদ্যোগটি সত্যিই প্রশংসনীয়। তাদের এই প্রচেষ্টা অব্যাহত থাকলে একদিন নিশ্চয়ই বিদ্যাঙ্গণের মতো দেশটাকেও পরিচ্ছন্ন করা সম্ভব হবে। এ জন্য সকল শ্রেণি পেশার মানুষকে সচেতনতার পরিচয় দিতে হবে।

পরে ‘সব ময়লা পেলবো আমি ডাস্টবিনে’ এই শপথে বিদ্যালয়টির প্রাচীরে হাতের ছাপে লাল-সবুজের পতাকা আঁকে শিক্ষক-শিক্ষার্থীরা।