বিশ্বকাপ দাবার বাছাই পর্ব শুক্রবার

বিশ্বকাপ দাবার বাছাই পর্ব এক যুগ পর বসছে ঢাকার ইঞ্জিনিয়ারিং ইনস্টিটিউটে। শুক্রবার ভবনটির দশম তলার মিলনায়তনে শুরু হবে বিশ্বকাপ দাবা ও বিশ্ব মহিলা দাবা চ্যাম্পিয়নশিপের কোয়ালিফাইং এশিয়ান জোনাল দাবা চ্যাম্পিয়নশিপের জোন-৩.২ এর প্রতিযোগিতা।

ওপেন বিভাগে দেশের ৫ গ্র্যান্ডমাস্টার জিয়াউর রহমান, মোল্লা আবদুল্লাহ আল রাকিব, এনামুল হোসেন রাজীব, রিফাত বিন সাত্তার ও নিয়াজ মোরশেদ, দুই আন্তর্জাতিক মাস্টার আবু সুফিয়ান শাকিল ও মোহাম্মদ মেনহাজ উদ্দিনসহ ৫০ জন দাবাড়– প্রতিযোগিতায় অংশগ্রহন করবেন।
মহিলা বিভাগে আন্তর্জাতিক মহিলা মাস্টার রানী হামিদ, মহিলা ফিদেমাস্টার নাজরানা খান ইভা, শারমীন সুলতানা শিরিন, তনিমা পারভীন, সৈয়দা শাবানা পারভীন নীপা ও জাকিয়া সুলতানসহ ৩০ জন দাবাড়– খেলছেন এ প্রতিযোগিতায়।

চ্যাম্পিয়নশিপস উপলক্ষ্যে বুধবার জাতীয় ক্রীড়া পরিষদ টাওয়ারের সভাকক্ষে অনুষ্ঠিত সংবাদ সম্মেলনে বাংলাদেশ দাবা ফেডারেশনের সাধারণ সম্পাদক এবং ফিদের এশিয়ান জোন ৩.২ এর প্রেসিডেন্ট শাহাব উদ্দিন শামীম, বাংলাদেশ দাবা ফেডারেশনের সহ-সভাপতি কে এম শহিদউল্লাহ, টাইটেল স্পন্সর কেএন-হারবার কনসোর্টিয়াম লিমিটেডের পরিচালক এখলাসুর রহমান বক্তব্য রাখেন।

এ সময় উপস্থিত ছিলেন বাংলাদেশ দাবা ফেডারেশনের যুগ্ম সম্পাদক মনিরুজ্জামান পলাশ, দাবা ফেডারেশনের কার্যানির্বাহী সদস্য আঞ্জুমান আরা আকসির, মো. রাশেদ হোসেন ফারুক, রফিকুল ইসলাম ও শেখ মো. মনিরুল ইসলাম আলমগীর, জোনাল দাবার প্রধান বিচারক মো. হারুন অর রশিদ এবং টুর্নামেন্ট ডিরেক্টর মাহমুদা হক চৌধুরী মলি।

জোনাল দাবায় ভুটান, মালদ্বীপ, পাকিস্তান ও শ্রীলংকাকে আমন্ত্রণ জানানো হয়েছিল। এর মধ্যে ওপেন বিভাগে পাকিস্তানের মাহমুদ লোদী, শ্রীলংকার ফিদে মাস্টার তিলকারতে, আলাকাকন ইসুরু এবং নেপালের কেশব শ্রেষ্ঠা অংশগ্রহণ নিশ্চিত করেছেন। মহিলা বিভাগে শ্রীলংকার মহিলা আন্তর্জাতিক মাস্টার রানাসিংহে ও মহিলা ফিদে মাস্টার প্রেমানাথ দিনাক্ষি এবং নেপালের সুজানা লোহানি অংশগ্রহণ নিশ্চিত করেছেন।

৪ হাজার ১ শত মার্কিন ডলার প্রাইজমানির প্রতিযোগিতার দুটি ইভেন্টের খেলাই ৯ রাউন্ড সুইস-লিগ পদ্ধতিতে অনুষ্ঠিত হবে। এ জোনাল দাবা হতে আন্তর্জাতিক মাস্টার, মহিলা আন্তর্জাতিক মাস্টার, ফিদেমাস্টার, মহিলা ফিদেমাস্টার, ক্যান্ডিডেট মাস্টার ও মহিলা ক্যান্ডিডেট মাস্টার খেতাব এবং আন্তর্জাতিক মাস্টার ও মহিলা আন্তর্জাতিক মাস্টারের নর্স অর্জন করার সম্ভব হবে।

ওপেন বিভাগের চ্যাম্পিয়ন আগামী সেপ্টেম্বরে রাশিয়ায় অনুষ্ঠিতব্য বিশ্বকাপ দাবায় খেলার সুযোগ পাবেন। মহিলা বিভাগের চ্যাম্পিয়ন সুযোগ পাবেন ২০২০ সালে অনুষ্ঠিতব্য বিশ্ব দাবা মহিলা চ্যাম্পিয়নশিপে খেলার সুযোগ।

এই বিভাগের আরো সংবাদ