লক্ষ্মীপুরে চুরি রক্ষায় সিকিউরিটি এলার্ম

 

নিজস্ব প্রতিবেদক :

‘অটোমেটিক সিকিউরিটি এলার্ম’ রক্ষা করবে মূল্যবান সম্পদ, বন্ধ করবে চুরি। এটি বিভিন্ন যন্ত্রাংশ দিয়ে তৈরি করা হয়েছে। এর মধ্যে এমন কিছু প্রযুক্তি ব্যবহার করা হয়েছে, ফলে যখনই যন্ত্রটির উপর লাইটের আলো পড়বে তখনই শব্দ করতে থাকবে। এর মাধ্যমেই চোরকে ধরা সম্ভব হবে। পাশাপাশি চুরি হওয়ার হাত থেকে রক্ষা করা যাবে মূল্যবান সম্পদ।

বৃহস্পতিবার (২৮ ফেব্রুয়ারি) শিক্ষা ও বিজ্ঞান মেলার আয়োজন করে কেয়ার এডকেশন স্কুল এন্ড কলেজ লক্ষ্মীপুর শাখা। মেলায় স্কুলটির পঞ্চম শ্রেণীর শিক্ষার্থী সাজ্জাদ হোসেন জয় প্রতিবেদককে এলার্মটি সম্পর্কে এসব কথা বলেন।

জানা যায়, শ্রেণী শিক্ষকের সহযোগিতায় পঞ্চম শ্রেনীর শিক্ষার্থীরা এই অটোমেটিক সিকিউরিটি এলার্ম তৈরি করেন। মেলায় এলার্মটি প্রদর্শনী করা হয় একটি আলমারির মাধ্যমে। সেখানে দেখা যায়, আলমারিটির ভিতরে রয়েছে সিকিউরিটি এলার্মটি। যেই মুহুর্তে এলার্মটির উপরে লাইটের আলো পড়ছে, তখনই এলার্মটি উচ্চ স্বরে শব্দ হচ্ছে।

কেয়ার এডুকেশন স্কুল এন্ড কলেজের শিক্ষক জান্নাতুল ফেরদাউস এর সাথে পঞ্চম শ্রেণীর শিক্ষার্থীরা ।

শ্রেণী শিক্ষক জান্নাতুল ফেরদাউস বলেন, অটোমেটিক সিকিউরিটি এলার্মটির মাধ্যমে কিভাবে রাতের বেলায় আমাদের মূল্যবান সম্পদগুলো রক্ষা করা যাবে। সেই বিষয়টি মেলায় এলার্মটির মাধ্যমে দেখিয়েছে ক্ষুদে শিক্ষার্থীরা। সিকিউরিটি এলার্মটি যদি আমরা সবাই বাসা-বাড়ি ও ব্যবসা প্রতিষ্ঠান থেকে শুরু করে সর্বত্র ব্যবহার করতে পারি। তাহলে আমাদের মূল্যবান সম্পদগুলো রক্ষা পাবে এবং চোরকেও ধরা সহজ হবে।

শিক্ষা ও বিজ্ঞান মেলায় এছাড়াও প্রদর্শনী করা হয়েছে, বঙ্গবন্ধু ও বেগম রোকেয়ার জীবনী, মাউন্ড এভারেস্ট, ট্রাফিক সিসটেম, পরিবেশ দূষন ও প্রতিকার, খেলার চলে অংক শিখি, ব্যাটারি চালিত স্পিড বোর্ড, সেচ পাম্প, রুম হিটার ইত্যাদি। এবিষয়গুলো স্কুলটির প্লে থেকে দশম শ্রেণীর শিক্ষার্থীরা তৈরি করেছে।

শীর্ষ সংবাদ/এফএইচ