হাসপাতালে চিকিৎসক অনুপস্থিত থাকলে ওএসডি করার নির্দেশ প্রধানমন্ত্রীর

সেবা দিতে ব্যর্থ হলে চিকিৎসকদের চাকরি ছেড়ে চলে যেতে হবে। এই হুঁশিয়ারি দিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। রোববার (২৭ জানুয়ারি) সকালে স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয় পরিদর্শনে গিয়ে এমন হুঁশিয়ারি দেন তিনি।

এছাড়া হাসপাতালে চিকিৎসক উপস্থিত না থাকলে ওএসডি করার নির্দেশও দেন প্রধানমন্ত্রী।

তৃতীয় মেয়াদে ক্ষমতায় এসে দুর্নীতি প্রতিরোধ আর সুশাসন প্রতিষ্ঠায় কঠোর অবস্থানে প্রধানমন্ত্রী শেখ হাসিনা। এরই ধারাবাহিকতায় জনপ্রশাসন, স্বরাষ্ট্রমন্ত্রণালয়ের পর প্রধানমন্ত্রী রোববার যান স্বাস্থ্যমন্ত্রণালয়ে।

প্রধানমন্ত্রী বলেন, রোগীর সেবা দেয়াই চিকিৎসক ও নার্সদের মূল কাজ। এখন থেকে যারা সেবা দিতে গাফিলতি করবে, তাদের চাকরি ছাড়তে হবে।

নার্সদের উদ্দেশে প্রধানমন্ত্রী বলেন, উন্নত সেবা দেয়ার জন্য তাদের বিদেশে প্রশিক্ষণের ব্যবস্থা করা হচ্ছে। শুধু ওষুধ খাওয়ানো তাদের কাজ না। তাগিদ দেন রোগীদের প্রকৃত সেবা দেয়ার।

সরকারি হাসপাতালের পাশাপাশি সব বেসরকারি হাসপাতালেও নজরদারি বাড়ানোর নির্দেশ দেন প্রধানমন্ত্রী। সেইসাথে পরামর্শ দেন সরকারি হাসপাতালে চিকিৎসকদের উপস্থিতি নিশ্চতে প্রযুক্তি ব্যবহারের।

প্রধানমন্ত্রী বলেন, বিভাগীয় শহরগুলোতেও বড় হাসপাতাল নির্মাণ করা হবে। রাজধানীর মতো এসব শহরেও রোগীরা যাতে, ভালো চিকিৎসা সেবা পায় সেই সুযোগ সৃষ্টি করবে সরকার।