মাল্টায় প্রবাসী বাংলাদেশীদের বিজয় দিবস উদযাপন

নিজস্ব প্রতিবেদক :

মহান বিজয় দিবস উপলক্ষে বাংলাদেশী কমিউনিটি এসোসিয়েশন মাল্টার আয়োজনে মাল্টার এমসিদাতে এক আলোচনা সভা ও সাংস্কৃতিক অনুষ্ঠান অনুষ্ঠিত হয়েছে। অনুষ্ঠানের শুরুতে মহান মুক্তিযুদ্ধে আত্মত্যাগকারী শহীদের স্মৃতির প্রতি শ্রদ্ধাজ্ঞাপন করে এক মিনিট নিরবতা পালন করা হয়। সংগঠনের চেয়ারম্যান ডাক্তার এস বি দাসের সভাপতিত্বে এবং সহ-সভাপতি সবুজ মিয়া ও কমিউনিটি সেক্রেটারি রাজীব দাসের যৌথ পরিচালনায় অনুষ্ঠানের প্রধান অতিথি ছিলেন মাল্টার সান জুলিয়ান মেয়র গুইদা দিল্লা । বিশিষ্ট অতিথিদের মধ্যে উপস্থিত ছিলেন মাল্টার একটি বেসরকারি সংগঠনের সভাপতি ডাক্তার কলভাদিয়া এবং মাল্টার সংসদীয় সেক্রেটারি ডাক্তার সারলন গুদার।

অনুষ্ঠানে বক্তব্য রাখেন সংগঠনের প্রতিষ্ঠাতা সভাপতি আপেল আমিন কাউসার, প্রতিষ্ঠাতা সহ-সভাপতি সবুজ মিয়া , প্রতিষ্ঠাতা কমিউনিটি সেক্রেটারি রাজীব দাস, প্রতিষ্ঠাতা ভাইস চেয়ারম্যান জাকারিয়া মুন্সি, প্রতিষ্ঠাতা সেক্রেটারি কাজেম আলী স্বপন, নজরুল ইসলাম আব্দুস সালাম , সাইদুর রহমান মিন্টু, তানভীর আহমেদ আল আমিন, অরুন চান্দ্রা কর্মকার,আমানুল্লাহসহ আরো অনেকে।

বক্তারা বলেন, বাংলাদেশী কমিউনিটি এসোসিয়েশনের কার্যক্রম শুধু অনুষ্ঠান আয়োজনে সীমাবদ্ধ থাকবে না বরং মাল্টাতে অবস্থানরত বাংলাদেশী ও বিভিন্ন দেশের অসহায় ও দরিদ্র মানুষের পাশে থাকবে। নারী ও শিশুদের নিরাপত্তা ও মানবাধিকার রক্ষায় কাজ করবে। কারণ বাংলাদেশী কমিউনিটি এসোসিয়েশন মাল্টা একটি অলাভজনক বেসরকারি প্রতিষ্ঠান।

অনুষ্ঠানে বক্তব্যের ফাঁকে ফাঁকে ছিলো বাংলাদেশের উপর একাধিক ডকুমেন্টারি, জাতীয় সঙ্গীতসহ বাংলাদেশের সৌন্দর্যে নিয়ে গান ও কবিতা। এছাড়া বর্তমানে মাল্টায় অবস্থানরত বাংলাদেশী শরণার্থীদেরকে সহযোগিতার বিষয়েও আলোচনা হয় এবং বক্তারা বলেন, বর্তমানে মালটাতে দুই শতাধিক বাংলাদেশী যে পাসপোর্ট-এর সমস্যায় আছেন তারা সে বিষয়ে খুব তাড়াতাড়ি সঠিক সমাধানের লক্ষ্যে কাজ করছেন।

আমন্ত্রিত অতিথিদের সম্মানে মাল্টার জাতীয় সংগীত পরিবেশন করা হয়। এতে আমন্ত্রিত অতিথিরা মাল্টার বাংলাদেশী কমিউনিটি এবং এসোসিয়েশনকে ধন্যবাদ জানান।

অনুষ্ঠানে আমন্ত্রিত অতিথিদের জন্য বাংলাদেশের বিজয় দিবস উপলক্ষে ও স্মৃতিসৌধ-এর ছবি ফ্রেমবন্দি করে উপহার করেন।

অনুষ্ঠানে উপস্থিত হতে পারে অতিথিরা বলেন, বাংলাদেশী কমিউনিটির এই আনন্দময় আয়োজনে তারা উপস্থিত হয়ে আন্তরিকভাবে নিজেদেরকে ধন্য মনে করছেন এবং তারা সাথে সাথে বাংলাদেশ কমিউনিটি এন্ড এসোসিয়েশন এর মূল উদ্দেশ্য লক্ষ্য শুনে তাদের পাশে থাকার আহবান জানিয়েছেন।

এছাড়া প্যারিস থেকে আগত শিল্পী নিশিতা বড়ুয়া বাংলাদেশী বিভিন্ন গান গেয়ে মাতিয়ে রাখেন অনুষ্ঠানের দর্শকদের। অনুষ্ঠান টি পরিণত হয়েছিল প্রবাসী বাংলাদেশিদের একটি মিলনমেলায়, যেন মাল্টাতে জেগে উঠা এক টুকরা বাংলাদেশ।

শীর্ষ সংবাদ/রাকিব হোসেন আপ্র