লক্ষ্মীপুরে ঘূর্ণিঝড় ‘তিতলি’ মোকাবেলায় নানা প্রস্তুতি

Print Friendly, PDF & Email


নিজস্ব প্রতিবেদক :
বঙ্গোপসাগরে সৃষ্ট ঘূর্ণিঝড় ‘তিতলি’র প্রভাব পড়েছে দেশের অন্যান্য উপকূলীয় অঞ্চলের মতো মেঘনা নদীর উপকূলীয় জেলা লক্ষ্মীপুরেও। তাই ঘূর্ণিঝড় মোকাবেলায় বুধবার (১০ অক্টোবর) বিকালে জেলা প্রশাসকের সম্মেলন কক্ষে প্রস্তুতি সভা করা হয়েছে। এসময় দুর্যোগ মোকাবেলা বিষয়ক বিভিন্ন দিক নির্দেশনা দিয়ে সংশ্লিষ্টদের অবহিত করা হয় এবং দুর্যোগ মোকাবেলায় সর্বোচ্চ সতর্ক থাকার আহ্বান জানানো হয়।

জেলা প্রশাসন আয়োজিত এ প্রস্তুতি সভায় জেলা প্রশাসক অঞ্জন চন্দ্র পালের সভাপতিত্বে অন্যান্যদের মধ্যে উপস্থিত ছিলেন, সিভিল সার্জন ডা. মোস্তফা খালেদ আহম্মদ, অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) মোহাম্মদ ইকবাল হোসেন প্রমুখ।

এসময় জেলা প্রশাসক অঞ্জন চন্দ্র পাল বলেন, উপকূলের নিকটবর্তী এলাকায় মাইকিং করে মানুষকে নিরাপদ আশ্রয়ে সরিয়ে নিতে বলা হয়েছে। প্রস্তুত রাখতে বলা হয়েছে দুর্যোগকালীন নিরাপত্তায় ৬৭ টি মেডিকেল টিম ও অর্ধশতাধিক স্বেচ্ছাসেবক দল। পাশাপাশি আশ্রয়কেন্দ্রের লোকজনের জন্য প্রয়োজনীয় খাদ্য সরবরাহ করা হয়েছে। একই সাথে সরকারি কর্মকর্তা-কর্মচারিদের ছুটি বাতিল ও সবধরণের শিক্ষা প্রতিষ্ঠানের পাঠদান এবং আন্তঃজেলা লঞ্চ সার্ভিস বন্ধ রাখার নির্দেশ দেওয়া হয়েছে। এছাড়াও স্থানীয় প্রশাসন ও রেড ক্রিসেন্টকে প্রস্তুত থাকারও নির্দেশ দেওয়া হয়। এসময় একটি মোবাইল কন্ট্রোল টিম গঠন করেন তিনি। ঘূর্ণিঝড় চলাকালীন ও পরবর্তি সময়ে জেলাবাসীর সুবিদার্থে এই টিম গঠন করা হয় বলে জানা গেছে। মোবাইল কন্ট্রোল টিমের নাম্বার- ০৩৮১-৬২২৪০ ও ০১৭৮৮৫৭৭৭০৬।

এ সভায় জেলার সরকারি-বেসরকারি বিভিন্ন অফিসের কর্মকর্তা, রেড ক্রিসেন্টসহ বিভিন্ন এনজিও সংগঠনের প্রতিনিধি ও জেলায় কর্মরত গণমাধ্যমকর্মীরা অংশগ্রহণ করেন।

শীর্ষ সংবাদ/আপ্র