শিশুসাহিত্য পাণ্ডুলিপি পুরস্কারে সেরা কিশোর কবি লিয়ন আজাদ

Print Friendly, PDF & Email
কিশোর কবি লিয়ন আজাদ

নিজস্ব প্রতিবেদক :

‘শিশুসাহিত্য পাণ্ডুলিপি পুরস্কার ২০১৮’ তে সেরা কিশোর কবি নির্বাচিত হয়েছেন কিশোরগঞ্জের লিয়ন আজাদ। রোববার চট্টগ্রামের সৃজনশীল প্রকাশনী ‘অক্ষরবৃত্ত প্রকাশনা’র পক্ষ থেকে পাণ্ডুলিপি পুরস্কার ঘোষণা করা হয়। প্রথমবারের মতো আয়োজিত ‘শিশুসাহিত্য পাণ্ডুলিপি পুরস্কার’-এ বাংলা সাহিত্যের পাঁচটি বিভাগ থেকে মোট ৫ জনকে সেরা নির্বাচিত করা হয়।

সেরাদের মধ্যে রয়েছেন, কিশোর কবিতার জন্য লিয়ন আজাদ, প্রবন্ধ ও জীবনী লেখনীতে সৈয়দা আঁখি হক, মুক্তিযুদ্ধ বিষয়ক কিশোর উপন্যাসে রমজান আলী মামুন, শিশুতোষ রূপকথার গল্পে আহমেদ মাওলা ও ভৌতিক গল্পে সুমাইয়া বরকত উল্লাহ।

অক্ষরবৃত্ত প্রকাশনা’র স্বত্বাধিকারী ও প্রকাশক আনিস সুজন জানান, শিশু-কিশোর উপযোগী মৌলিক সাহিত্যকর্ম তুলে আনার লক্ষ্যে আমাদের এই ক্ষুদ্র আয়োজন। ‘শিশুসাহিত্য পাণ্ডুলিপি পুরস্কার ২০১৮’ প্রতিযোগিতায় শিশু ও কিশোর লেখকদের তৈরি প্রায় ৩০০ পাণ্ডুলিপি জমা পড়েছিল। দেশের খ্যাতিমান সাহিত্যিকরা ৫টি বিভাগের পাণ্ডুলিপি গুলো কয়েক ধাপে যাচাই বাছাই করে সেরা ৫ জনকে নির্বাচিত করেন। ২০১৯ সালের একুশে বইমেলায় সেরা পাণ্ডুলিপি গুলো বই আকারে প্রকাশ করা হবে। একই সময় বই গুলোর মোড়ক উন্মোচন এবং লেখকদের ক্রেস্ট ও সনদপত্র প্রদান করা হবে বলে জানান তিনি।

 

শীর্ষ সংবাদ/রাকিব হোসেন আপ্র