লক্ষ্মীপুরে ১৮৮ কোটি টাকা ব্যয়ে নির্মিত হচ্ছে ৩৪ টি সাইক্লোন সেল্টার

নিজস্ব প্রতিবেদক :
মেঘনা উপকূলীয় জেলা লক্ষ্মীপুরে নির্মিত হচ্ছে ৩৪টি অত্যাধুনিক সাইক্লোন সেল্টার। ১৮৮ কোটি টাকা ব্যয়ে জেলার ৫টি উপজেলার বিভিন্ন ইউনিয়নে এসব সাইক্লোন সেল্টার নির্মাণ করা হচ্ছে। প্রাকৃতিক দুর্যোগের সময় উপকূলীয় মানুষগুলোর আশ্রয় ও নিরাপত্তা দিতে এসব সাইক্লোন সেল্টার নির্মাণের গুরুত্ব দিচ্ছে বর্তমান সরকার। নির্মাণ কাজ সম্পন্ন হলে এসব সাইক্লোন সেল্টারে ৩৪ হাজারেরও অধিক মানুষ আশ্রয় নিতে পারবেন। এরআগে লক্ষ্মীপুরে একত্রে এতো গুলো সাইক্লোন সেল্টার নির্মাণ করা হয় নি বলে জানিয়েছেন লক্ষ্মীপুর স্থানীয় সরকার প্রকৌশল অধিদপ্তরের (এলজিইডি) নির্বাহী প্রকৌশলী এ কে এম রশিদ আহম্মদ।

লক্ষ্মীপুর এলজিইডি সূত্রে জানা গেছে, বিশ্ব ব্যাংকের অর্থায়নে ‘বহুমুখী দুর্যোগ আশ্রয়কেন্দ্র প্রকল্প’ নামে সাইক্লোন সেল্টার নির্মাণ প্রকল্পটি বাস্তবায়নে কাজ করছে স্থানীয় সরকার প্রকৌশল অধিদপ্তর, লক্ষ্মীপুর। ২০১৯ সালের নভেম্বর মাসের মধ্যে এ প্রকল্পটির কাজ সম্পন্ন হবে। প্রতিটি আশ্রয় কেন্দ্র ‘বিদ্যালয় কাম সাইক্লোন সেল্টার’ হিসাবে ব্যবহার করা হবে। নিচতলা ফাঁকা রেখে তিন তলা বিশিষ্ট হবে এসব আশ্রয় কেন্দ্র। অত্যাধুনিক ডিজাইনের প্রত্যেকটি সাইক্লোন সেল্টারে থাকবে সংযোগ সড়ক, গভীর নলকূপ, বৃষ্টির পানি সংগ্রহ করে বিশুদ্ধ করার ব্যবস্থা, বিদ্যুৎ, সোলার প্যানেল, পুরুষ ও মহিলাদের জন্য আলাদা ৬টি টয়লেটের ব্যবস্থা, সরাসরি অসুস্থ্য রোগীকে র‌্যামের মাধ্যমে দোতালায় উঠানো এবং গর্ভবতী মায়ের জন্য ডেলিভারি মেটেল্স ব্যবস্থা, গবাদি পশু (গরু, ছাগল, ভেড়া ও মহিষ) নিরাপদে রাখার ব্যবস্থা ইত্যাদি। জলোচ্ছ্বাস ও বন্যার সময় পানি সহজে সরে যাওয়ার জন্য সাইক্লোন সেল্টার গুলোর নিচতলা ফাঁকা রাখা হয়েছে। এছাড়াও ২য় তলা ও ৩য় তলায় দুযোর্গ পরবর্তী সময়ে প্রাথমিক বিদ্যালয় হিসাবে ব্যবহার করা হবে।

ভবানীগঞ্জ ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান সাইফুল হাসান রনি শীর্ষ সংবাদ’কে বলেন, আমার ইউনিয়নে দুটি সাইক্লোন সেল্টার কাম বিদ্যালয় নির্মাণ করা হচ্ছে। এলাকার মানুষের বহুদিনের দাবী ছিল এটি। প্রত্যন্ত গ্রামাঞ্চলের মানুষের কথা চিন্তা করে গুরুত্বপূর্ণ একটি উদ্যোগ গ্রহণ করেছে সরকার, এতে সত্যিই আমরা আনন্দিত।

লক্ষ্মীপুর এলজিইডি’র নির্বাহী প্রকৌশলী এ কে এম রশিদ আহম্মদ শীর্ষ সংবাদ’কে বলেন, জেলায় নির্মাণাধীন প্রত্যেকটি সাইক্লোন সেল্টারের নির্মাণে ব্যয় ধরা হয়েছে প্রায় ৫ কোটি ২০ লাখ টাকা করে। এছাড়াও একই প্রকল্পের আওতায় ৩০ কোটি টাকা ব্যয়ে আরো ৩০ টি সাইক্লোন সেল্টার সংস্কার করা হচ্ছে। সঠিকভাবে এবং যথা সময়ে এ প্রকল্পের কাজ সম্পন্ন করা হবে বলে জানান এলজিইডি’র এই কর্মকর্তা।

রেডক্রিসেন্ট লক্ষ্মীপুর জেলা ইউনিটের সভাপতি মো. শাহজাহান বলেন, নদীর তীরবর্তী এলাকায় সাইক্লোন সেল্টার নির্মাণ আমাদের প্রাণের দাবি ছিলো। দুর্যোগকালীন সময় আশ্রয় ও নিরাপত্তার জন্য সাইক্লোন সেল্টার খুবই গুরুত্ববহন করে। বর্তমান সরকার বিষয়টি আমলে নিয়ে উপকূলীয় জেলা লক্ষ্মীপুরে ৩৪টি সাইক্লোন সেল্টার নির্মাণ করছে এটা সত্যি খুশির খবর।

 

শীর্ষ সংবাদ/রাকিব