উদ্বোধনী দিনেই সালাহর মুখোমুখি নেইমার

Print Friendly, PDF & Email

অনলাইন ডেস্ক :

চ্যাম্পিয়ন্স লিগের উদ্বোধনী দিনেই আগুনে ম্যাচ। গত মৌসুমের ফাইনালিস্ট লিভারপুল এফসি মুখোমুখি হচ্ছে বিশ্ব চ্যাম্পিয়ন ফ্রান্সের সেরা ক্লাব প্যারিস সেন্ট জার্মেইয়ের (পিএসজি)। দুই বিশ্বসেরা ক্লাবের আড়ালে আজ দ্বৈরথ জমবে দুই বিশ্বসেরা ফুটবলারেরও। নেইমার ডি সিলভা জুনিয়র এবং মোহামেদ সালাহ।

ফিফা বর্ষসেরার তালিকায় যদিও নেইমারের নাম আসেনি। তবে রোনালদো, মদ্রিচের সঙ্গে সেরার দৌড়ে রয়েছেন সালাহও। ইউরোপের ক্লাব সেরার লড়াইয় উয়েফা চ্যাম্পিয়ন্স লিগ প্রথম দিন থেকেই বোঝা যাচ্ছে দারুণ জমে উঠবে। বাংলাদেশ সময় রাত ১টায় শুরু হবে ম্যাচটি।

গত মৌসুমে ব্রাজিল সুপার স্টার নেইমার দ্য সিলভা জুনিয়র স্প্যানিশ জায়ান্ট বার্সেলোনা থেকে পিএসজিতে এসেছিলেন চ্যাম্পিয়ন্স লিগ জয়ের উদ্দেশ্য নিয়েই। কিন্তু রিয়াল মাদ্রিদের কাছে হেরে দ্বিতীয় রাউন্ড থেকেই বিদায় নিতে হয়েছে তাদের। এবার সেই একই লক্ষ্য নিয়ে লিভারপুলের ঘরের মাঠ অ্যানফিল্ডে আজ রাতে চ্যাম্পিয়ন্স লিগ জয়ের অভিযান শুরু করছে নেইমার এবং পিএসজি।

তবে পিএসজির বিপক্ষে মাঠে নামার আগে স্বস্তিতে নেই লিভারপুল। টটেনহ্যামের বিপক্ষে ইংলিশ প্রিমিয়ার লিগের ম্যাচে চোখে আঘাত পেয়েছিলেন ব্রাজিলিয়ান তারকা রবার্তো ফিরমিনো। সেই ইনজুরি কাটিয়ে তিনি পিএসজির বিপক্ষে মাঠে নামতে পারবেন কি না সেটাই এখন দেখার বিষয়। যদিও ম্যাচের আগে লিভারপুল ম্যানেজার ইয়ুর্গেন ক্লুপ স্বস্তিতে তার ব্রাজিলীয় ফরোয়ার্ড রবের্তো ফির্মিনোকে নিয়ে।

সোমবার ফিরমিনোর চক্ষু পরীক্ষার পরে চিকিৎসকেরা জানিয়েছেন, ফির্মিনোকে খেলানো যেতে পারে। চিকিৎসকদের বক্তব্য শোনার পরই লিভারপুল কোচ বলে দিয়েছেন, ‘যদি আজ ম্যাচ থাকত তা হলে ফির্মিনোকে খেলানো যেত না। আপাতত সে সুস্থ। তাকে রেখেই দল সাজাচ্ছি আমরা।’

শুধু ফিরমিনোই নয়, লিভারপুল স্কোয়াডে শঙ্কায় রয়েছেন, ডিভোক ওরিগি এবং ডোমিনিক সোলাঙ্কি। অনুর্ধ্ব-২৩ এর ম্যাচ খেলতে গিয়ে এই দু’জন ইনজুরিতে পড়েন। যদি ফিরমিনো খেলতে না পারেন তাহলে ড্যানিয়েল স্টারিজ একাদশে নিশ্চিত জায়গা পেয়ে যাচ্ছেন।

শনিবার ফরাসি লিগ ওয়ানের ম্যাচে নেইমারকে বিশ্রাম দিয়েছিলেন পিএসজি ম্যানেজার থমাস টাচেল। শুধুমাত্র লিভারপুলের বিপক্ষে সম্পূর্ণ ফিট নেইমারকে পাওয়ার জন্য। চ্যাম্পিয়ন্স লিগে গ্রুপ পর্বের এই ম্যাচ দুই জার্মান ম্যানেজার ও দুই ব্রাজিলীয় ফুটবলারের একে অপরকে ছাড়িয়ে যাওয়ার লড়াই। নেইমার প্রসঙ্গে সংবাদ সম্মেলনে ক্লুপ বলেন, ‘গত সপ্তাহের শেষে নেইমারকে বিশ্রাম দেওয়া হয়েছিল। ফলে লিভারপুলের বিরুদ্ধে শতভাগ ফিট হয়েই মাঠে নামবে এই ব্রাজিলীয় ফুটবলার। নেইমার প্যাকেজ দেখা ও সামলানোর জন্য আমরা তৈরি।’

শুধু নেইমার নয়, লিভারপুলকে সামলাতে হবে কাইলিয়ান এমবাপে, এডিনসন কাভানি এবং অ্যাঞ্জেল ডি মারিয়ার মত ফুটবলারদের। যে কারণে, পিএসজিকে সমীহ করেই ক্লুপ বলছেন, ‘চ্যাম্পিয়ন্স লিগের অন্যতম ফেভারিট দল পিএসজি। বেশ কিছু ভাল মানের ফুটবলার রয়েছে দলটিতে। এই ধরনের প্রতিপক্ষকে সব সময়েই আমি পছন্দ করি। যদি ম্যানেজার না হতাম, তা হলেও এই ম্যাচটা দেখতে মুখিয়ে থাকতাম। তবে ঘরের মাঠে খেলায় একটা সুবিধা রয়েছে লিভারপুলের জন্য। আমাদের সেই সুবিধা নিতে হবে।’