‘ফিলিস্তিনি শিশুদের হত্যার মাধ্যমে যুদ্ধাপরাধ করছে ইসরায়েল’

Print Friendly, PDF & Email

ফিলিস্তিনি শিশুদের হত্যার মাধ্যমে ইসরায়েল যুদ্ধাপরাধ করছে বলে ঘোষণা করেছে ফিলিস্তিনের পররাষ্ট্র মন্ত্রণালয়। শুক্রবার ইসরায়েল বিরোধী বিক্ষোভের সময় নিহত হয় ১২ বছরের শিশু শাদি আব্দুলয়াল।

ফিলিস্তিনের পররাষ্ট্র মন্ত্রণালয়ের এক বিবৃতিতে বলা হয়েছে- শিশুটি নিহত হওয়ার ভিডিও থেকে এটা স্পষ্ট ইসরায়েল যা করছে তা যুদ্ধাপরাধ। এ ঘটনার নিন্দা জানানোর ক্ষেত্রে কালক্ষেপণ করা উচিত নয়।

ফিলিস্তিনের পররাষ্ট্র মন্ত্রণালয়ের বিবৃতিতে আরও বলা হয়, ইসরায়েলি অপরাধযজ্ঞ মোকাবেলায় সবার নজিরবিহীন ও কঠোর অবস্থান নেয়া উচিত। যুদ্ধাপরাধের জন্য ইসরায়েলের প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহু সরাসরি দায়ী। ফিলিস্তিনের সরকার এ বিষয়ে আন্তর্জাতিক অপরাধ আদালতে অভিযোগ করবে বলেও বিবৃতিতে উল্লেখ করা হয়েছে।

নিজ ভূমিতে অধিকার ফিরে পাওয়ার দাবিতে গত ৩০ মার্চ থেকে গাজায় বিক্ষোভ করে আসছে ফিলিস্তিনিরা। কিন্তু গুলি চালিয়ে বিক্ষোভ দমনের চেষ্টা করছে দখলদার ইসরায়েলি সেনারা। গত কয়েক মাসের বিক্ষোভে ইসরায়েলি সেনাদের গুলিতে এ পর্যন্ত ১৮০ জনের বেশি ফিলিস্তিনি নিহত হয়েছেন। নিহতদের ২৮ জনই শিশু ও কিশোর।

এসব হত্যাকাণ্ডকে যুদ্ধাপরাধ হিসেবে গণ্য করে আন্তর্জাতিক আদালতে ইসরায়েলি নেতাদের বিচারের দাবি উঠলেও এ ব্যাপারে কার্যকর পদক্ষেপ নেয়া হয়নি।-রেডিও তেহরান