সংসদ অধিবেশন শুরু, চলবে ২০ সেপ্টেম্বর পর্যন্ত

Print Friendly, PDF & Email

অনলাইন ডেস্ক :

দশম জাতীয় সংসদের ২২তম অধিবেশন শুরু হয়েছে রবিবার বিকাল ৫ টায়। এর আগে সংসদের কার্য উপদেষ্টা কমিটির সভায় আগামী ২০ সেপ্টেম্বর পর্যন্ত এই অধিবেশন পরিচালনার সিদ্ধান্ত হয়। এছাড়া বৈঠকে নির্বাচনের আগে আগামী অক্টোবর মাসের সুবিধাজনক সময়ে আরেকটি অধিবেশন অনুষ্ঠানের সিদ্ধান্ত হয় ।

স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরীর সভাপতিত্বে রবিবার কার্যউপদেষ্টা কমিটির বৈঠকে এসব সিদ্ধান্ত হয়। সংসদ নেতা ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা, বিরোধী দলীয় নেতা রওশন এরশাদ, জাতীয় পার্টির চেয়ারম্যান হুসেইন মুহম্মদ এরশাদ, শিল্পমন্ত্রী আমির হোসেন আমু, বাণিজ্যমন্ত্রী তোফায়েল আহমেদ, আওয়ামী লীগের প্রেসিডিয়াম সদস্য শেখ ফজলুল করিম সেলিম, ডেপুটি স্পিকার মো: ফজলে রাব্বী মিয়া, আবুল হাসানাত আব্দুল্লাহ, আইনমন্ত্রী আনিসুল হক, সমাজকল্যাণ মন্ত্রী ও ওর্য়াাকার্স পার্টির সভাপতি রাশেদ খান মেনন, চিফ হুইপ আ.স.ম. ফিরোজ, জাসদের নির্বাহী সভাপতি মইন উদ্দীন খান বাদল বৈঠকে অংশ নেন।

বৈঠকে সিদ্ধান্ত হয়, আগামী ২০ সেপ্টেম্বর পর্যন্ত এই অধিবেশন প্রতিদিন বিকাল ৫টায় শুরু হবে। তবে স্পিকার প্রয়োজনবোধ করলে অধিবেশনের দিন বৃদ্ধি করতে ও সময় পরিবর্তন করতে পারবেন। বৈঠকে আগামী অক্টোবর মাসের সুবিধাজনক সময়ে পরবর্তী অধিবেশন আহ্বান করার বিষয়ে সিদ্ধান্ত গৃহীত হয় বলে সংসদ সচিবালয়ের জনসংযোগ বিভাগের বিজ্ঞপ্তিতে জানানো হয়।

বৈঠকে জানানো হয়, এ অধিবেশনে উত্থাপনের জন্য নতুন ১১টি সরকারি বিলের নোটিশ পাওয়া গেছে। এছাড়া সংসদে পাসের অপেক্ষায় ৩টি, কমিটিতে পরীক্ষাধীন ৯টি ও উত্থাপনের অপেক্ষায় আরো ১১টিসহ মোট ২৩টি সরকারি বিল পাসের অপেক্ষায় রয়েছে। এ অধিবেশনে উত্থাপনের জন্য কোন বেসরকারি বিলের নোটিশ পাওয়া যায়নি। তবে আগের ৭টি বেসরকারী বিলের মধ্যে উত্থাপনের অপেক্ষায় আছে একটি, কমিটিতে বিবেচনাধীন রয়েছে ৩টি ও পরীক্ষাধীন রয়েছে ৩টি বিল। বৈঠকে আরো জানানো হয়, প্রধানমন্ত্রীর জন্য ৮৪টি ও সাধারণ প্রশ্ন ১৫০৪টিসহ মোট ১৫৮৮টি প্রশ্ন পাওয়া গেছে। এছাড়া ১০৩টি সিদ্ধান্ত প্রস্তাব সম্পর্কিত নোটিশ পাওয়া গেছে।
উল্লেখ্য, আগামী ২৮ জানুয়ারি দশম সংসদের পাঁচ বছর পূর্ণ হবে। সংবিধানে সংসদের পাঁচ বছর মেয়াদ পূর্ণ হওয়ার আগের ৯০ দিনের মধ্যে পরবর্তী নির্বাচন হওয়ার বিধান রয়েছে। সেই হিসেবে আগামী ২৮ অক্টোবর থেকে ৯০ দিনের দিনক্ষণ গণনা শুরু হবে।

সভাপতিমণ্ডলী নির্বাচন
অধিবেশনের শুরুতে স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী চলতি অধিবেশনে স্পিকার ও ডেপুটি স্পিকারের অনুপস্থিতিতে সংসদে স্পিকারের দায়িত্ব পালনের জন্য ৫ জন সভাপতিমণ্ডলীর নাম ঘোষণা করেন। এরমধ্যে রয়েছেন ইমরান আহমেদ, এ বি তাজুল ইসলাম, মাহবুব উল আলম হানিফ, ফখরুল ইমাম এবং নূরজাহান বেগম। পরে তিনি দেশ ও বিদেশের বিভিন্ন গুণী ব্যক্তিদের মৃত্যুতে শোক প্রস্তাব উত্থাপন করেন।