ইরাকে সংঘর্ষে নিহত ৬

Print Friendly, PDF & Email

ইরাকের তেলসমৃদ্ধ দক্ষিণাঞ্চলীয় শহর বসরায় প্রাদেশিক সরাকারি একটি ভবনের কাছে আন্দোলনকারীদের সঙ্গে নিরাপত্তাকর্মীদের দফায় দফায় সংঘর্ষে ৬ জন নিহত এবং আহত হয়েছে ১২ জন। মঙ্গলবার এক আন্দোলনকারীর মৃত্যুর ঘটনায় শোক পালনের উদ্দেশে জড়ো হওয়া বিক্ষোভকারীদের সঙ্গে নিরাপত্তারক্ষীদের সংঘর্ষে এই হতাহতের ঘটনা ঘটেছে।

প্রত্যক্ষ্যদর্শীরা বলেন, নিরাপত্তা বাহিনীর বেশ কয়েকজন সদস্যও এ ঘটনায় আহত হয়েছেন। আন্দোলনে অংশগ্রহণকারী লাইথ আবদেল রহমান বলেন, গতকাল একজন আন্দোলকারী নিহত হওয়ার পর থেকেই পরিস্থিতি খারাপ হতে থাকে। আন্দোলনকারীদের দমনে গুলি ছুড়েছে এবং টিয়ার গ্যাস নিক্ষেপ করেছে নিরাপত্তাকর্মীরা।

সোমবার রাতে নিরাপত্তাকর্মীদের সঙ্গে সংঘর্ষে ইয়াসির মাক্কি নামের একজন আন্দোলকারী হাসপাতালে নিহত হয়। এছাড়াও এ ঘটনায় আরো ৬ জন আহত হয়।

ইরাকের রাষ্ট্রীয় সংবাদ মাধ্যমের প্রতিবেদনে বলা হয় এ সংঘর্ষ নিয়ে আলোচনা করতে মন্ত্রীপরিষদের এক জরুরি বৈঠক ডেকেছেন প্রধানমন্ত্রী হায়দার আল-আবাদি। তিনি স্বরাষ্ট্র মন্ত্রাণালয়কে এই আন্দোলন নিয়ে দ্রুত একটি তদন্ত করার নির্দেশ দিয়েছেন।

দুর্নীতি, সরকারি সেবাখাতের শোচনীয় অবস্থা এবং পানি স্বল্পতা ইত্যাদি প্রতিবাদে ইরাকের দক্ষিণাঞ্চলে কয়েক মাস ধরেই বিক্ষোভ চলছে।