ডিমের খোসার অজানা ব্যবহার

Print Friendly, PDF & Email

 

শুধু ডিম নয়, ডিমের খোসাও আসতে পারে আপনার উপকারে। ডিমের খোসায় রয়েছে ক্যালসিয়াম, ম্যাগনেশিয়াম, গ্লুকোসামিন, হায়ালুরোনিক অ্যাসিড, কোলাজেন। এই সব যৌগ শরীরের নানা ব্যথা-বেদনা সরাতে কাজে আসে। চলুন জেনে নেই ডিমের খোসার তেমনই কিছু ব্যবহার ও উপকারিতা-

ডিমের খোসায় রয়েছে প্রচুর ক্যালসিয়াম কার্বনেট, ম্যাগনেশিয়াম ও ক্যালসিয়াম। বাড়ির বাগানে বা কোনো গাছের গোড়ায় ডিমের খোসা গুঁড়া করে ছড়িয়ে দিন। পোকার আক্রমণ থেকে বাঁচবে গাছ।

ত্বকের পরিচর্যায়ও ডিমের খোসা খুব কার্যকর। ডিমের সাদা অংশে ডিমের খোসা গুঁড়া করে মিশিয়ে দিন। আপনার দরকারি ফেসপ্যাক তৈরি। এবার তা মুখে লাগিয়ে ১৫ মিনিট রেখে হালকা গরম পানিতে ধুয়ে ফেলুন। মুখে পুরনো দাগ বা ব্রণের সমস্যা থাকলে এই প্যাক সহজ সমাধান।

dim

বাসনের পোড়া দাগ দূর করতেও ডিমের খোসাকে কাজে লাগান। বাসন ধোয়ার সাবানের সঙ্গে ডিমের খোসা গুঁড়া মিশিয়ে নিন। পোড়া দাগ গায়েব হবে সহজে।

বাত বা গাঁটের ব্যথা কমিয়ে আরাম দেয় ডিমের খোসা। আপেল সাইডার ভিনিগারের সঙ্গে ডিমের খোসা গুঁড়া করে মিশিয়ে দিন দুই রেখে দিন। গলে মিশে যাবে খোসা। এই মিশ্রণ লাগান ব্যথার জায়গায়। ব্যথা কমে আরাম পাবেন।