‘প্রধানমন্ত্রী মা হিসেবে শিক্ষার্থীদের সকল যৌক্তিক দাবি মেনে নিয়েছেন’

Print Friendly, PDF & Email

ঢাকা: স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রী মোহাম্মদ নাসিম বলেছেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনা মমতাময়ী মা হিসেবে শিক্ষার্থীদের নিরাপদ সড়ক চাই আন্দোলনের সকল যৌক্তিক দাবি মেনে নিয়েছেন। তাঁর নির্দেশে সরকার দাবিগুলো বাস্তবায়নের কাজ শুরু করে দিয়েছে। গত সোমবার মন্ত্রিপরিষদ সভায় সড়ক পরিবহন আইন পাশ হয়েছে। প্রধানমন্ত্রীর আহ্বানে স্কুল কলেজের শিক্ষার্থীরা ক্লাসে ফিরে গিয়ে পড়াশোনা শুরু করায় মন্ত্রী শিশু কিশোরদের প্রতি কৃতজ্ঞতা জানান।

তিনি আজ মঙ্গলবার রাজধানীর আজিজ কো-অপারেটিভ মার্কেটে রাজনৈতিক গবেষক ও লেখক সুভাষ সিংহ রায় রচিত ‘রবীন্দ্রনাথ ঠাকুরের চিকিৎসা-ভাবনা’ গ্রন্থের মোড়ক উন্মোচন অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তৃতায় একথা বলেন। ‘বাংলা বিচিত্রা’ ও ‘অনন্যা প্রকাশনা’ এই অনুষ্ঠানের আয়োজন করে।

স্বাস্থ্যমন্ত্রী বলেন, রবীন্দ্রনাথ ঠাকুরের সাহিত্য কর্ম বাংলাদেশের জনগণকে মানসিক, সামাজিক ও রাজনৈতিকভাবে যথেষ্ট সমৃদ্ধ করেছে। তাঁর সমাজ সেবামূলক বিভিন্ন কার্যক্রমও প্রত্যক্ষভাবে বাংলার অবহেলিত মানুষকে পথ দেখিয়েছে। কবিগুরু নিজেও হোমিওপ্যাথি চিকিৎসা চর্চা করতেন বলে তাঁর চিকিৎসা-ভাবনাও ছিল নিরন্ন ও দরিদ্র মানুষের প্রাথমিক চিকিৎসা নিশ্চিত করার উদ্দেশে। সাধারণ মানুষ যেন অতি স্বল্প খরচে চিকিৎসা সেবা পায় সেজন্যে তিনি সামাজিক কর্মসূচিও হাতে নিয়েছিলেন।

তিনি আরো বলেন, সরকার প্রত্যন্ত অঞ্চলে স্বাস্থ্যসেবা পৌঁছে দিতে ১৪ হাজার কমিউনিটি ক্লিনিককে শক্তিশালী করার পদক্ষেপ হাতে নিয়েছে। বিশেষায়িত হাসপাতাল নির্মাণসহ জেলা ও উপজেলা হাসপাতালগুলোর উন্নয়নে সরকার গত নয় বছর কাজ করেছে। দেশের মানুষ তার সুফল পাচ্ছে।

অনুষ্ঠানে অন্যান্যের মাঝে বক্তৃতা করেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের সাবেক উপাচার্য অধ্যাপক ডা. এ কে আজাদ চৌধুরী, বিএসএমএমইউ’র উপাচার্য অধ্যাপক ডা. কনক কান্তি বড়ুয়া, বাংলাদেশ ফার্মেসী কাউন্সিলের ভাইস প্রেসিডেন্ট এম মোসাদ্দেক হোসেন, কলামিস্ট সৈয়দ আবুল মকসুদ, সাংবাদিক ও লেখক আনিসুল হক, বাংলাদেশ হোমিওপ্যাথিক বোর্ডের চেয়ারম্যান ডা. দিলীপ কুমার রায়, বাংলাদেশ ঔষধ শিল্প সমিতির সাবেক সাধারণ সম্পাদক মোমিনুল হক, অনন্যা প্রকাশনার কর্ণধার মনিরুল হক, গ্রন্থের রচয়িতা সুভাষ সিংহ রায়।