জীববিজ্ঞান অলিম্পিয়াডে ব্রোঞ্জ পেল বাংলাদেশ

Print Friendly, PDF & Email

অনলাইন ডেস্ক:

আন্তর্জাতিক জীববিজ্ঞান অলিম্পিয়াডের (আইবিও) এবারের আসরে ব্রোঞ্চ জয় জিতেছেন বাংলাদেশের প্রতিযোগী অদ্বিতীয় নাগ। শনিবার ইরানের রাজধানী তেহরানের আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে অলিম্পিয়াডের ফলাফল ঘোষণা করা হয় এবং পদক বিতরণ করা হয়।

এ প্রতিযোগিতায় বাংলাদেশের চার ক্ষুদে জীববিজ্ঞানী অংশগ্রহণ করেন। তারা হলেন- ইন্টারন্যাশনাল টার্কিশ হোপ স্কুলের মো. বায়েজিদ মিয়া, ভিকারুন্নিসা নূন স্কুল অ্যান্ড কলেজের প্রকৃতি প্রযুক্তি, এসএফএক্স গ্রিন হেরাল্ড ইন্টারন্যাশনাল স্কুলের অদ্বিতীয় নাগ এবং সরকারি এমএম সিটি কলেজের তামজিদ হোসেন তানিম।

তাদের সঙ্গে দলনেতা ও উপনেতা হিসেবে ছিলেন বাংলাদেশ জীববিজ্ঞান অলিম্পিয়াডের সহ-সভাপতি অধ্যাপক ড. রাখহরি সরকার এবং চট্টগ্রাম মেডিকেল কলেজের অধ্যাপক ডা. গাজী মো. জাকির হোসেন।

আন্তর্জাতিক জীববিজ্ঞান অলিম্পিয়াডে এবারই প্রথম পদক পেল বাংলাদেশ। প্রতিযোগিতায় বাংলাদেশসহ ৭১টি দেশ অংশগ্রহণ করে। প্রতি দেশ থেকে চারজন প্রতিযোগী এবং দুইজন লিডার অংশ নেন।

উল্লেখ্য, প্রতিযোগিতায় বাংলাদেশের প্রতিনিধি বাছাইয়ে ‘বাংলাদেশ জীববিজ্ঞান অলিম্পিয়াড’ নামে একটি স্বেচ্ছাসেবী সংগঠন’ দেশের বিভিন্ন এলাকায় জীববিজ্ঞান উৎসব আয়োজন করে।

এতে প্রায় ১৭০টি শিক্ষা প্রতিষ্ঠানের চার হাজার শিক্ষার্থী অংশ নেন। তাদের মধ্য থেকে চারজনকে চূড়ান্তভাবে নির্বাচিত করা হয়।