লক্ষ্মীপুরে বিশ্ব জনসংখ্যা দিবসে র‌্যালি, আলোচনা সভা ও পুরস্কার বিতরণ

Print Friendly, PDF & Email

‘পরিকল্পিত পরিবার সুরক্ষিত মানবাধিকার’ এ প্রতিপাদ্য নিয়ে লক্ষ্মীপুরে বিশ্ব জনসংখ্যা দিবস পালিত হয়েছে। দিবসটি উপলক্ষে বুধবার সকালে জেলা পরিবার পরিকল্পনা বিভাগের আয়োজনে একটি বর্ণাঢ্য র‌্যালি বের করা হয়। র‌্যালিটি জেলা কালেক্টরেট ভবনে সামনে থেকে শুরু হয়ে শহরের প্রধান সড়ক প্রদক্ষিণ করে। পরে জেলা প্রশাসকের কার্যালয়ের প্রাঙ্গণে আলোচনা সভা অনুষ্ঠিত হয়। জেলা পরিবার পরিকল্পনা বিভাগের উপ-পরিচালক ডা. আশফাকুর রহমান মামুনের সভাপতিত্বে প্রধান অতিথি ছিলেন জেলা প্রশাসক অঞ্জন চন্দ্র পাল।

বিশেষ অতিথি ছিলেন, জেলা সিভিল সার্জন ডা. মোস্তফা খালেদ আহমদ, অতিরিক্ত পুলিশ সুপার মো. রিয়াজুল কবির, অতিরিক্ত জেলা প্রশাসক (রাজস্ব) মোহাম্মদ ইকবাল হোসেন, সদর উপজেলা নির্বাহী অফিসার মোহাম্মদ শাজাহান আলী, জেলা পরিবার পরিকল্পনা বিভাগের সহকারী পরিচালক আবদুর রহিম চৌধুরী প্রমুখ।

এসময় বক্তারা বলেন, স্বেচ্ছায় পরিবার পরিকল্পনা সেবা গ্রহণ নারীদের নিজেদের সুবিধামতো সন্তান জন্মদানের সুযোগ করে দেয়। এটি নারী ও নবজাতক উভয়েরই কল্যাণ বয়ে আনে। প্রতিটি দম্পতি ও নাগরিকের প্রয়োজনীয় তথ্য, শিক্ষা ও স¦াস্থ্য সেবা গ্রহণের মাধ্যমে স্বাধীনভাবে সন্তান সংখ্যা ও জন্মের ক্ষেত্রে বিরতি নেয়ার অধিকার রয়েছে। পরিকল্পিত পরিবার গঠনের মাধ্যমেই দম্পতিদের এই অধিকার সুরক্ষিত হবে। তবে ১৮ বছরের আগে বিয়ে নয়, ২০ বছরের আগে সন্তান নয় ও ৩৫ বছরের পর সন্তান নয়।

এসময় পরিবার পরিকল্পনা কার্যক্রমে বিশেষ অবদান রাখার জন্য জেলার ৫ টি শ্রেষ্ঠ প্রতিষ্ঠান ও ৪ জন পরিবার পরিকল্পনা কর্মীকে পুরস্কার দেওয়া হয়। পুরুস্কৃতরা হলেন জেলার শ্রেষ্ঠ উপ সহকারী কমিউনিটি মেডিকেল অফিসার মো: নুরুল আহসান, বামনী ইউনিয়ন স্বাস্থ্য ও পরিবার কল্যাণ কেন্দ্রের রায়পুর। জেলার শ্রেষ্ঠ পরিবার পরিকল্পনা পরিদর্শক সুমন চন্দ্র দাস কেরোয়া ইউনিয়ন রায়পুর, জেলার শ্রেষ্ঠ ইউনিয়ন পরিষদ কেরোয়া ইউনিয়ন পরিষদ রায়পুর, জেলার শ্রেষ্ঠ উপজেলা রায়পুর, জেলার শ্রেষ্ঠ বেসরকারী সংস্থা সূর্যের হাসি ক্লিনিক, সোপিরেট রামগঞ্জ, নিরাপদ প্রকল্প-২ বাপসা সদর, জেলার শ্রেষ্ঠ পরিবার কল্যাণ সহকারী মিসেস কামরুন নাহার ৩/ক ইউনিট; দরবেশপুর ইউনিয়ন রামগঞ্জ, জেলার শ্রেষ্ঠ পরিবার কল্যাণ পরিদর্শিকা নাইমা তাহসিন, উত্তর চরবংশী ইউনিয়ন স্বাস্থ্য ও পরিবার কল্যাণ কেন্দ্র রায়পুর, জেলার শ্রেষ্ঠ ইউনিয়ন স্বাস্থ্য ও পরিবার কল্যাণ কেন্দ্র, চন্দ্রগঞ্জ ইউনিয়ন সদর উপজেলা লক্ষ্মীপুর।