ধুমপান হৃদরোগের কারণ : দেখলেন কিন্তু মৃত্যুর আগে বুঝলেন না!

Print Friendly, PDF & Email

নিজস্ব প্রতিবেদক :

‘ধুমপান হৃদরোগের কারণ’, ‘ধুমপানে বিষপান’, ‘ধুমপান ক্যান্সারের কারণ’ ‘ধুমপান স্বাস্থ্যের জন্য ক্ষতিকর’ ধুমপান শ্বাস কষ্টের কারণ। এরকম বহু বাণী এবং আক্রান্ত রোগীর ছবি সব ধরনের সিগারেটের প্যাকেটে স্পষ্টভাবে উল্লেখ থাকে। যারা সিগারেট উৎপাদন, বাজারজাত ও ভোগের সাথে জড়িত তারাও জানেন ধুমপানে কি কি হতে পারে। একসময় শুধু লেখা থাকতো এখন ছবিও আছে। তবুও একজন ধুমপায়ী বুঝতেছে না, সিগারেটের প্যাকেটের উপরের লেখা ও ছবিটির মতোই যে তার অবস্থা হতে যাচ্ছে।

বুধবার (৪ জুলাই) দিবাগত রাতে হৃদরোগে আক্রান্ত হয়ে মৃত্যুবরণ করেছেন লক্ষ্মীপুর থেকে প্রকাশিত ‘সাপ্তাহিক এলান’ পত্রিকার নির্বাহী সম্পাদক মোবারক হোসেন (৪০)। তার অকাল মৃত্যুতে আমরা গভীরভাবে শোকাহত। পরকালে মহান আল্লাহ তার কর্মের উত্তম প্রতিদান দান করুন।

আফসোস! আমরা সবাই দেখলাম, কিভাবে একটি জীবন শেষ হয়ে গেল। কিন্তু আমাদের কিছুই করার নেই এখন আর। হয়তো ধুমপান না করলে আল্লাহ তাকে আরো কিছুদিন বাঁচিয়ে রাখতেন। কি জানি! সেটা আল্লাহই ভালো জানেন।

তবে আমরা তো অন্তত এটা জানি যে, ধুমপান মানুষের স্বাস্থ্যের জন্য কতটা ক্ষতিকর। আমরা তো দেখি, সিগারেটের প্যাকেটের উপর কি ভয়ানক ছবি ও কিছু কথা লেখা থাকে। আমরা তো অনুভব করতে পারি অন্তত একজন ধুমপায়ীর কারণে অধুমপায়ী মানুষদেরও ক্ষতি হচ্ছে।

যানবাহনে, খাবার দোকানে, ফুটপাতে এমনটি পাবলিক টয়লেট গুলোও আজ দূষিত সিগারেটের কালো ধোঁয়া আর বর্জ্যে। সিগারেট এমন কি যেটা না উৎপাদন করলেই নয়, ব্যবসা না করলেই নয়, ধুমপান না করলেই নয়? এখান থেকেই তো মাদকের আবিষ্কার ঘটে!

আসুন ধুমপান রোধ করি, স্বাস্থ্যের প্রতি যত্নশীল হই এবং দেশ ও দেশের মানুষকে ভালোবাসি।

আরএইচএ