ঈদে ঘুরে আসুন আলেকজান্ডার মেঘনা বীচ

Print Friendly, PDF & Email

নিজস্ব প্রতিবেদক :

মেঘনা উপকূলীয় লক্ষ্মীপুর জেলার একটি আকর্ষণীয় পর্যটন এলাকা হলো আলেকজান্ডার মেঘনা বীচ। জেলা শহর থেকে প্রায় ৪৮ কিলোমিটার দক্ষিণে রামগতি উপজেলার মেঘনা নদীর তীরে এর অবস্থান। নোয়াখালী জেলার সোনাপুর এলাকা থেকেও সরাসরি সড়কপথে এ বীচে যাওয়া যায়। গত কয়েক বছর ধরে আলেকজান্ডার মেঘনা বীচ পর্যটকদের নিকট জনপ্রিয় হয়ে উঠেছে। বর্তমানে দেশের বিভিন্ন জেলা থেকেও ভ্রমণ পিপাসু মানুষেরা এ বীচে ঘুরতে যায়। বিভিন্ন উৎসব অথবা ছুটির দিনে আলেকজান্ডার মেঘনা বীচে দর্শনার্থীদের উপস্থিতি কয়েকগুণ বেড়ে যায়।

ধারণা করা হচ্ছে, অন্য বছর গুলোর তুলনায় এবছর ঈদ-উল-ফিতরের ছুটিতে সর্বোচ্চ সংখ্যক দর্শনার্থীর আগমন ঘটবে আলেকজান্ডার মেঘনা বীচে।

প্রায় চার কিলোমিটার পাথরের বেড়ী বাঁধ থেকে মেঘনার পূর্ণাঙ্গ রূপ দেখা যাবে। এখান থেকে নদী এবং তীর সংলগ্ন মনোমুগ্ধকর প্রাকৃতিক সৌন্দর্য্য উপভোগ করা যাবে। এখান থেকে দেখা যাবে সূর্যাস্তের সেই অপরূপ দৃশ্য। এখানে আগত দর্শনার্থীরা এটাকে মিনি কক্সবাজার বলে থাকেন, তাদের ভাষায় এ যেন আরেক কক্সবাজার।

জানা গেছে, রামগতি উপজেলায় মেঘনার অব্যাহত ভাঙনে আলেকজান্ডার পৌর শহরের খুব নিকটে চলে আসে মেঘনা নদী। উপজেলা পরিষদ থেকে মাত্র একশ গজ দূরত্বে ভাঙনরোধে বাঁধ দেওয়া হয়েছে। সেই বেড়ীবাঁধ এলাকা হয়ে উঠেছে এখন অন্যতম একটি দর্শনীয় স্থান।