চার বছরের মধ্যে প্লাস্টিকমুক্ত হবে ভারত: মোদি

Print Friendly, PDF & Email

অনলাইন ডেস্ক: চার বছরের মধ্যে প্লাস্টিকমুক্ত হবে ভারত। বিশ্ব পরিবেশ দিবসে এমনটা বললেন দেশটির প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। খবর সিএনএন।

এরই মধ্যে ভারতের বেশকিছু রাজ্যে প্লাস্টিকের ব্যাগ এবং অন্যান্য অনুষঙ্গ নিষিদ্ধ করা হয়েছে। সমুদ্রসৈকত থেকে বর্জ্য অপসারণের কাজও চলছে। অবশ্য সামুদ্রিক বর্জ্যের মধ্যে অধিকাংশই প্লাস্টিক বর্জ্য। স্বেচ্ছাসেবীরা এরই মধ্যে ১৩ হাজার টন বর্জ্য সরিয়েছে।

এমন পদক্ষেপ নিয়ে প্রধানমন্ত্রী মোদি বলেন, এটা আমাদের দায়িত্ব পরিবেশের জন্য কিছু করা। বস্তুগত সমৃদ্ধির জন্য পরিবেশের সঙ্গে আপস করা কোনোভাবেই উচিত নয়।

ইউনাইটেড নেশন্স এনভায়রনমেন্টের প্রধান এরিক সোলহেইমকে দেয়া ভারতের একটি প্রতিশ্রুতি ছিল, তারা প্লাস্টিক নির্মূলের জন্য কাজ করবে। সে প্রতিশ্রুতি অনুযায়ীই ভারতের পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রী হর্ষবর্ধন বলেন— ২০২২ সালের মধ্যে দেশের ভেতরে সব ধরনের প্লাস্টিক পণ্য নিষিদ্ধ ঘোষণা করা হবে।

চার বছরের মধ্যে এক টুকরা প্লাস্টিকও যেন খুঁজে পাওয়া না যায় দেশটিতে, এমন লক্ষ্যেই কাজ করছে তারা। সংবাদ মাধ্যম গার্ডিয়ানের এক প্রতিবেদনে বলা হয়েছে, বর্তমান সময়ের জন্য এটা সবচেয়ে কঠিন প্রতিশ্রুতি। যদি সত্যিই এমনটা ঘটানো যায়, তাহলে পুরো পৃথিবী থেকে ১ দশমিক ৩ বিলিয়ন মানুষের ব্যবহার করা প্লাস্টিক নিঃশেষ হবে। আর এতে শুধু ভারতই লাভবান হবে না, লাভবান হবে পুরো বিশ্ব।