সাঁতারের জন্য বিশ্বের সেরা শহর

সবচেয়ে ভালো ব্যায়ামের একটি হল সাঁতার। কিন্তু বর্তমানে প্রাণ খুলে সাঁতারের জন্য জায়গা বের করাই মুশকিল। তবে বিশ্বের কিছু জায়গা আছে যা প্রত্যেক সাঁতারুর জন্য লোভনীয়। তেমনই কিছু শহরের তালিকা করেছে সিএনএন।

কোপেনহেগেন, ডেনমার্ক
শহরটি চারদিক পানি দ্বারা বেষ্টিত। সাঁতারুদের জন্য বেশ মনোরম একটি জায়গা। শহরে সাঁতার কাটা যায় এমন স্থানগুলোর মধ্যে সবচেয়ে উল্লেখযোগ্য এম্যাজের বিচ পার্ক।

জুরিখ, সুইজারল্যান্ড
আল্পস পর্ত ঘেরা এ শহরে টিয়েফেনব্রুনেন সুইমিং বিচসহ গা ভেজানোর ১৮টি স্পট আছে। এসব জায়গায় পানি খুবই স্বচ্ছ এবং আশেপাশের পরিবেশ মনোরম।

লন্ডন, ইংল্যান্ড
টেমস নদীর তীরে অবস্থিত লন্ডন শহরে সাঁতারের জন্য প্রচুর জায়গা আছে। এর মধ্যে উল্লেখযোগ্য দক্ষিণ লন্ডনের টুটিং বেন লিডোর ৯১ মিটারের পুল। লন্ডনের ব্রুকওয়েল লিডোতে তো ক্যাফেও আছে। সেন্ট্রাল হাইড পার্কেও সাতারের স্পট আছে।

হংকং
গ্রীষ্মে দাবদাহ যখন চরমে তখন হংকংয়ের ঠাণ্ডা পানিতে তো অবশ্যই গা ভেজাতে হবে। হংকংয়ে সাঁতারের জন্য আদর্শ জায়গা রিপালস বে। আরও বেশি মজার জন্য যাওয়া যেতে পারে ‘শেক ও’ উপদ্বীপে, সাঁতারের সঙ্গে সঙ্গে এখানকার সৈকত থেকে আশেপাশের প্রাকৃতিক সৌন্দর্যও উপভোগ করা যাবে।

ভ্যানকুভার, কানাডা
ভ্যানকুভারের প্রাকৃতিক সৌন্দর্য এটিকে কানাডার সেরা শহরের মর্যাদা দিয়েছে। এর কোলাহলমুক্ত সমুদ্রসৈকতগুলো বেশ চমৎকার। স্ট্যানলি পার্ক সিওয়ালের পানি অনেক শান্ত, দীর্ঘ সময় ধরে নির্বিঘ্নে এখানে সাঁতার কাটা যেতে পারে। সাঁতারের জন্য এখানকার ট্রাউট লেক বিচও অনেক জনপ্রিয়।