ফের পাওয়া গেল ডাইনোসরের পায়ের ছাপ!

Print Friendly, PDF & Email

পৃথিবীর বুকে যে এক সময়ে দাপিয়ে বেড়াত বিশালাকার ডাইনোসরের দল, তা নিয়ে সংশয় কেটে গিয়েছে অনেক দিন আগেই। কিন্তু তাদের নিয়ে পরীক্ষা নিরীক্ষা চলেছে অনবরতই।

সম্প্রতি, বিজ্ঞানীরা আবিষ্কার করেছেন ডাইনোসরের প্রায় ৫০টি পায়ের ছাপ। তাদের মতে, এই ছাপ বিশ্বের সর্ববৃহৎ ডাইনোসরের, যারা পৃথিবীতে  ছিল প্রায় এক কোটি সত্তর লক্ষ বছর আগে। স্কটল্যান্ডের আইল অফ স্কাইয়ে পাওয়া গেছে এই পায়ের ছাপগুলি। বিজ্ঞানীদের মতে, এই প্রজাতির ডাইনোসর আদতে টিরানোসরাস রেক্সের ‘বড় ভাই’।

ইউনিভারসিটি অফ এডিনবার্গের স্কুল অফ জিওসায়েন্সের বিজ্ঞানী স্টিভ ব্রুসেট ও তার দলবলই ডাইনোসরের এই পায়ের ছাপের সন্ধান পেয়েছেন। স্টিভ ব্রুসেট জানিয়েছেন যে, ওই অঞ্চলে মোট দু’ধরনের ডাইনোসরের অস্তিত্বের প্রমাণ পেয়েছেন তারা।  সেই দু’ধরনের ডাইনোসর হল ব্রন্টোসরাসের মতো লম্বা গলার ডাইনোসর, নাম সওরোপডস ও টিরানোসরাস রেক্সের মতো ধারালো দাঁতযুক্ত ডাইনোসর, নাম থেরোপডস।

বিজ্ঞানীরা মনে করছেন, সেই সময়ে স্কটল্যান্ড অঞ্চলের আবহাওয়া বর্তমানের মতো এতো ঠান্ডা ছিল না। এবং ডাইনোসরেরা তখন সবে বিশ্ব জয়ে বেরতে শুরু করেছে। কিন্তু এতো লক্ষ বছর পরে স্বাভাবিকভাবেই তা নষ্ট হয়েছে নানা কারণে। ফলে, গবেষকরা সেই অঞ্চলের ছবি তুলে নিয়েছেন ড্রোন ক্যামেরা দিয়ে। কারণ খালি চোখে  কিছু যদি ধরা নাও পড়ে, উপর থেকে তা ধরে রাখবে ক্যামেরাই।