দেশব্যাপী ইশিখনের ডিজিটাল শিক্ষা পদ্ধতি, নতুন এক সম্ভাবনা

Print Friendly, PDF & Email

অনলাইন ডেস্ক : দেশের অনলাইন প্রশিক্ষণ পরিচালনাকারী প্রতিষ্ঠান ইশিখন.কম সারাদেশের অফলাইন ট্রেইনিং প্রতিষ্ঠানগুলোকে ডিজিটাল প্রশিক্ষণের আওতায় আনার উদ্যোগ নিয়েছেন। এতে করে দেশের প্রত্যন্ত অঞ্চলে যারা ওয়েব ডিজাইন, ফ্রিল্যান্সিং এবং অন্যান্য ব্যয়বহুল জটিল কোর্সগুলো শিক্ষকের অভাবে করতে পারছে না, তারা সহজেই ইশিখনের এই কোর্স করার সুযোগ পাবে। ফলে প্রতিটি জেলার কম্পিউটার প্রশিক্ষণ কেন্দ্রগুলো থেকেও ইশিখন.কমের এ সেবা নিতে পারবে শিক্ষার্থীরা।

প্রশিক্ষণ কেন্দ্র গুলোতে ইশিখন.কম এর কর্পোরেট কেন্দ্র থেকে সরাসরি ডিজিটাল পদ্ধতিতে ক্লাস পরিচালিত হবে। শিক্ষার্থীরা চাইলে ঘরে বসেই অনলাইনে ক্লাসে অংশগ্রহণ করতে পারবে। ইন্টারনেট এবং কম্পিউটার সংযুক্ত ল্যাব থাকলেই খুব সহজে যেকোন শিক্ষার্থী ক্লাস করতে পারবেন। যেসকল শিক্ষার্থীদের কম্পিউটার নেই কিংবা ইন্টারনেট সংযোগ নেই, তারা কেন্দ্রে লাইভ ক্লাসের মাধ্যমে পাঠ নিতে পারবে। সাধারণ অনলাইন প্রশিক্ষণ কেন্দ্রগুলোতে বেশি ফি গুণতে হবে একজন শিক্ষার্থীকে।

পুরো ক্লাস অনলাইন/ইন্টারনেটে ভিডিও/স্ক্রিনশেয়ারিং এর মাধ্যমে হবে। কম্পিউটার স্ক্রিনে শিক্ষকের লেকচার দেখা যাবে। যেকোন প্রশ্ন ও তার উত্তরও সাথে সাথে দিতে পারবেন শিক্ষক শিক্ষার্থী উভেই। পরীক্ষায় উর্ত্তীণ শিক্ষার্থীদের ইশিখন.কম এর সার্টিফিকেট মূলকেন্দ্র থেকে দেওয়া হবে। সেরা শিক্ষার্থীরা দেশের প্রতিটি কেন্দ্রে দক্ষ বিষয়ে জবের সুযোগ পাবে। প্রত্যন্ত অঞ্চলের যারা এখনো প্রযুক্তি ব্যবহারের মাধ্যমে ক্লাসে অংশ নিতে সক্ষম নয় তাদের জন্যে ইশিখন এর লাইভ ক্লাস সমূহের টিউটোরিয়াল ডিভিডি রয়েছে। ইশিখন.কম এর জেলাভিত্তিক কেন্দ্রগুলো থেকে কিংবা প্রতিষ্ঠানটির ওয়েবসাইট থেকে এই ডিভিডিগুলো সংগ্রহ করতে পারবে।

২০১৪ সাল থেকে ইশিখন.কম অনলাইনে দেশব্যাপী কম্পিউটার, তথ্য-প্রযুক্তি ও ফ্রিল্যান্সিং কোর্সের উপর প্রশিক্ষণ দিয়ে আসছে। বর্তমানে এ প্রতিষ্ঠানে ৪০ টির উপর ভিডিও কোর্স ও অনলাইন লাইভ ক্লাসে শিক্ষার্থীরা ফ্রিল্যান্সিং এর সুযোগ পাচ্ছে। ৪৫,০০০ এর অধিক শিক্ষার্থী এই প্রতিষ্ঠান থেকে ফ্রিল্যান্সিং কোর্সে প্রশিক্ষণ নিয়েছে।