বাংলাদেশেই প্রথম ১০০ বলের ক্রিকেট!

Print Friendly, PDF & Email

ক্রিকেটকে নানাভাবে নানা ফরম্যাটে আনার চেষ্টায় আছে ক্রিকেটবিশ্ব। টেস্ট, ওয়ানডে, টি-টোয়ন্টি, টি-টেন এর পর এবার আসছে ১০০ বলের ক্রিকেট! কয়েকদিন আগে এই নতুন ফরম্যাটে ম্যাচ আয়োজনের প্রস্তাব করেছিল ইংল্যান্ড ক্রিকেট বোর্ড (ইসিবি)। উদ্দেশ্য কাউন্টি ক্রিকেটকে আরও আকর্ষণীয় করে তোলা। দ্বিতীয় উদ্দেশ্য ছিল ক্রিকেটারদের আইপিএলে যাওয়া ঠেকানো। কিন্তু ইংল্যান্ডের আগে বাংলাদেশেই প্রথম ১০০ বলের ক্রিকেট হতে পারে!

তবে কোনো আন্তর্জাতিক বা ঘরোয়া কোন টুর্নামেন্টে নয়, সাবেক ক্রিকেটারদের নিয়ে আয়োজিত হওয়া মাস্টার্স ক্রিকেট কার্নিভালে এটির প্রচলন করতে চাচ্ছে বাংলাদেশের সাবেক ক্রিকেটাররা। মিরপুরে মাস্টার্স ক্রিকেট কার্নিভালের প্লেয়ার্স ড্রাফটে বিষয়টি নিশ্চিত করেছেন বিসিবির ক্রিকেট অপারেশন্স কমিটির প্রধান আকরাম খান। এই টুর্নামেন্টে নতুনত্ব আনতেই এমন অভিনব চিন্তা-ভাবনা করেছে তারা।

আকরাম খানের ভাষায়, ‘এটা আমাদের কাছে নতুন একটা আইডিয়া। আমরা চেষ্টা করে দেখি, এটা কেমন। যদি মনে হয় এটা ভালো হচ্ছে, উত্তেজনা ছড়াচ্ছে, তাহলে ভবিষ্যতেও এটা হতে পারে। ১৫ ওভার স্বাভাবিক নিয়মেই হয়ে যাবে। শেষ ওভারের ১০ বল একজন বোলারই করবে। এবার আমরা ১০০ বলের ম্যাচ খেলব। আশা করি, টুর্নামেন্টটা গত দুই বছরের মতো সফল হবে।’

উল্লেখ্য, ২০২০ সালে ঘরোয়া টুর্নামেন্টে এই সংস্কার আনার চিন্তা-ভাবনা করছে ইসিবি। ৬ বলের ১৫টি ওভার স্বাভাবিক ওভার খেলা হলেও ১০০ বলের কোটা পূরণ করতে বাকি ১০ বলে গণনা হবে একটি ওভার। খেলা হবে মোট ১৬ ওভার। চলতি আইপিএলের একাদশ আসরের জন্য তারকা ক্রিকেটাররা ভারতে চলে আসায় সমস্যায় পড়েছে ইংল্যান্ডের ঘরোয়া লিগ। এর পরেই ক্রিকেটারদের ধরে রাখতে তাদের এমন চিন্তা।