বিজ্ঞ মোরগ

Print Friendly, PDF & Email

একটা গ্রামে একজন বিজ্ঞ মোরগ বসবাস করতেন।তিনি তার দায়িত্ব ভালভাবে করেনি।তিনি সকাল তাদের দৈনন্দিন টুকিটাকি কাজ জন্য ভাবেন নিদ্রাভঙ্গ আপ তাড়াতাড়ি ডেকে উঠল।
একদিন মোরগ একটি গাছ উপরে বিশ্রাম করা হয়।দুষ্ট শিয়াল যে ভাবে পাশ করে।শিয়াল সোজা হয়ে বসলেন এবং সুদর্শন মোরগ গাছ perched দেখেছি।শিয়াল মোরগ খাওয়া করার সিদ্ধান্ত নিয়েছে।তাই তিনি যতটা সম্ভব মিষ্টি একটি ভয়েস ড।
“হ্যালো, প্রিয় মোরগ আমি স্বর্গ থেকে খবর সব পাখি ও পশুর উপর আনা। একটি নতুন আমাদের জন্য পাড়া ক্রম। এখন থেকে বন্ধু হয়ে ও শান্তি একসঙ্গে বসবাস করবে”।
মোরগ বিস্মিত ছিল।তিনি জিজ্ঞাসা “এটা কি সত্য?”
শিয়াল বলল, “হ্যাঁ, অবশ্যই। যদি আপনি এটি পরীক্ষা করতে চান তাহলে, কেন না নেমে আসতে?”এখন মোরগ জ্ঞানী মনে করতে শুরু করে।তিনি বললেন, “তুমি কি এক মিনিট দেরী করবেন না। আমাদের বন্ধুদের মধ্যে কয়েকজন বরাবর আসছে”।
এটা তোলে শিয়াল এর পালা অবাক বিস্ময়ে বলে ছিল “বন্ধুরা! কে আসছে? আপনি কি বোঝাতে চেয়েছেন?”মোরগ উত্তর “আমি কিছু হাউন্ডস আসছে দেখতে পারেন। তাদের জন্য অপেক্ষা করা যাক”।
শব্দ হাউন্ডস শুনে শিয়াল বিরক্ত পেয়েছিলাম।তিনি পালিয়ে করতে শুরু করে।মোরগ জিজ্ঞাসা করলেন, “তুমি কি আপন কেন দৌড়াচ্ছেন? আমাদের বন্ধুত্ব কী হল?”শুধুমাত্র উত্তর ছিল “এটা ভুলে যান।”
নৈতিক: জ্ঞানী লোক পাপাচার প্রকটিত পারবেন না।