যেভাবে বানাবেন সুস্বাদু ইলিশ কাবাব

Print Friendly, PDF & Email

দাম কম হোক বা বেশি, ইলিশের প্রতি বাঙালির দুর্বলতা যেন চিরন্তন। পয়লা বৈশাখ হোক কিংবা শীতকাল, সারা বছরই খাবার তালিকায় ইলিশের গুরুত্বটা একটু বেশিই থাকে। তার ওপর যদি কোনো উপলক্ষ বা অতিথি আপ্যায়নের বিষয় থাকে তবে তো কথায় নেই। ইলিশ মাছ দিয়ে তৈরি কতরকমের মুখরোচক খাবারই না তৈরি হয়। আজ আমরা জানবো ইলিশ কাবাব বানানোর রেসিপি।

যা যা লাগবেইলিশ মাছ ৫০০ গ্রাম, হলুদগুঁড়া আধা চা চামচ, সিরকা ১ টেবিল চামচ, পেঁয়াজ বেরেস্তা ৩ টেবিল চামচ, কাঁচামরিচ কুঁচি ১ টেবিল চামচ, ধনেপাতা কুঁচি ১ টেবিল চামচ, ফেটানো ডিম ১টা, কর্ন ফ্লাওয়ার ১ চা চামচ, লেবুর রস ১ চা চামচ, লবণ স্বাদমতো, তেল ভাজার জন্য যতোটুকু প্রয়োজন।

যেভাবে বানাতে হয়হলুদগুঁড়া, সিরকা আর লবণ দিয়ে ইলিশ সেদ্ধ করে কাঁটা ছাড়িয়ে নিন। এবার তাতে পেঁয়াজ বেরেস্তা, কাঁচামরিচ কুঁচি, ধনেপাতা কুঁচি, লেবুর রস, ফেটানো ডিম আর প্রয়োজনমতো কর্ন ফ্লাওয়ার দিয়ে ভালো করে মেখে আধাঘণ্টা ফ্রিজে রাখুন। এবার নামিয়ে এনে কাবাবের আকার দিয়ে গরম তেলে ভেজে নিন। বাদামি হলে নামিয়ে গরম গরম পরিবেশন করুন। চাইলে ফেটানো ডিমে ডুবিয়ে তারপর ব্রেড ক্রাম্বে গড়িয়েও ভাজতে পারেন। পেঁয়াজ বেরেস্তার বদলে মিহি করে কুঁচি করা পেঁয়াজ ব্যবহার করতে পারেন। পোলাও বা গরম ভাতের সঙ্গে এই ইলিশ কাবাবের জুড়ি নেই।