ভারত ও মিয়ানমার সীমান্তে সড়ক বানাবে বাংলাদেশ

Print Friendly, PDF & Email
ভারত ও মিয়ানমার সীমান্তে সড়ক বানাবে বাংলাদেশ

ঢাকা: দেশের পার্বত্য অঞ্চল ঘিরে থাকা ভারত ও মিয়ানমারের সঙ্গে ৫৪০ কিলোমিটার সীমান্তের মধ্যে ৩১৭ কিলোমিটার এলাকাজুড়ে সড়ক নির্মাণের সিদ্ধান্ত নিয়েছে সরকার। মঙ্গলবার (২০ মার্চ) জাতীয় অর্থনৈতিক পরিষদের নির্বাহী কমিটির (একনেক) সভায় একহাজার ৭০০ কোটি টাকা ব্যয়ে “সীমান্ত সড়ক (রাঙ্গামাটি, খাগড়াছড়ি ও বান্দরবান পার্বত্য জেলা) নির্মাণ প্রকল্প ১ম পর্যায়” শীর্ষক একটি প্রকল্প অনুমোদন দেয়া হয়েছে।

প্রধানমন্ত্রী শেখ হাসিনার সভাপতিত্বে শেরেবাংলা নগরের এনইসি সম্মেলনকক্ষে সভাটি অনুষ্ঠিত হয়। সেখোনে মোট ৯ হাজার ৬৮০ কোটি টাকা ব্যয়ে মোট ১৬টি উন্নয়ন প্রকল্প অনুমোদন দেয়া হয়।

সভার পরে সংবাদ সম্মেলনে পরিকল্পনামন্ত্রী আ হ ম মুস্তফা কামাল বলেন, প্রধানত দেশের নিরাপত্তা নিশ্চিত করার পাশাপাশি চোরাচালান ও অবৈধ ব্যবসা রোধ করার উদ্দেশ্যেই এ প্রকল্পটি বাস্তবায়ন করা হবে। বান্দরবান জেলার নাইক্ষ্যংছড়ি, রাঙ্গামাটির জুরাইছড়ি, বড়কল ও রাজস্থলি খাগড়াছড়ির বাঘাইছড়ি এবং কক্সবাজারের উখিয়া উপজেলায় এসব নতুন রাস্তা নির্মাণ করা হবে।

প্রকল্পটির কার্যপত্রে দেখা যায়, পার্বত্য জেলাগুলোর সীমান্ত বরাবর নিরাপত্তা বাহিনীর মাধ্যমে নিরাপত্তা নিশ্চিত করার লক্ষ্যে যোগাযোগ ব্যবস্থা উন্নয়নের মধ্য দিয়ে সীমান্তের দুই পাশের মাদক, অস্ত্র ও মানব পাচারসহ সার্বিক চোরাচালান রোধ করা এই প্রকল্পের অন্যতম উদ্দেশ্য।

পাশাপাশি পার্শ্ববর্তী দেশের সঙ্গে যোগাযোগের মাধ্যমে দক্ষিণ-পূর্ব এশিয়াতে ব্যবসা বাণিজ্যের সম্প্রসারণ, সীমান্ত এলাকার জনসাধারণের কর্মসংস্থান সৃষ্টি, পার্বত্য এলাকার কৃষিজাত পণ্য অন্য এলাকায় বাজারজাতকরণের সুবিধার সঙ্গে পার্বত্য এলাকায় দেশি ও বিদেশি পর্যটকের যাতায়াত ব্যবস্থার উন্নয়নও প্রকল্পটির উদ্দেশ্য।