নেইমার ছাড়াই রাশিয়া-জার্মানির সামনে ব্রাজিল

Print Friendly, PDF & Email

তবে জুভেন্টাসের তারকা ফুলব্যাক অ্যালেক্স সান্দ্রো তিতের দলে জায়গা পাননি। পায়ের ‘মেটাটারসাল’ হাড় ভেঙে যাওয়ায় খেলতে পারবেন না দলের সেরা তারকা নেইমার।তারপরও দলে রয়েছেন বেশ কিছু তারকা খেলোয়াড়। ফিলিপে কুতিনহো, মার্সেলো, রবার্তো ফিরমিনো, গ্যাব্রিয়েল জেসুস, কাসেমিরো, উইলিয়ান, এডারসনরা ২৩ মার্চ মস্কোতে আয়োজক রাশিয়ার বিপক্ষে খেলবেন।চার দিন পর বিশ্বচ্যাম্পিয়ন জার্মানির বিপক্ষে ম্যাচটি হবে বার্লিনে। ২০১৪ সালে ঘরের মাঠে অনুষ্ঠিত বিশ্বকাপে ৭-১ গোলে হারের পর এটিই হবে জার্মানির বিপক্ষে ব্রাজিলের প্রথম ম্যাচ।এই ২৫ সদস্যের দল থেকেই হয়তো তিতে বিশ্বকাপের জন্য ২৩ সদস্যের দল ঘোষণা করবেন। আর এই দলে আগের স্কোয়াডের ১৭জন রয়েছেন। বাদ দেয়া হয়েছে ৬ ফুটবলারকে। নেইমার ছাড়া বাকিরা হলেন, ক্যাসিও, জেমারসন, অ্যালেক্স সান্দ্রো, দানিলো, গুইলিয়ানো ও দিয়েগো।এদিকে ফ্রেঞ্চ লিগে পিএসজির মাঠে মার্শেইয়ের বিপক্ষে গোড়ালিতে মারাত্মক আঘাত পান নেইমার। ৩ মার্চ (শনিবার) ব্রাজিলের বেলো হরিজন্তেতে তার পায়ে অস্ত্রোপচার করা হয়। অস্ত্রোপচার শেষে ডাক্তাররা জানান, নেইমারের সেরে উঠতে আড়াই থেকে তিন মাসের মত সময় লাগতে পারে।

ব্রাজিল দল
গোলরক্ষক:
অ্যালিসন (রোমা), এডারসন (ম্যানচেস্টার সিটি), নেতো (ভ্যালেন্সিয়া)
ডিফেন্ডার: দানি আলভেজ (পিএসজি), ফিলিপে লুইস (অ্যাটলেটিকো মাদ্রিদ), মার্সেলো (রিয়াল মাদ্রিদ), ফগনার (কোরিন্থিয়ানস), পেদ্রো জেরোমেল (গ্রেমিও), মার্কুইনহোস (পিএসজি), মিরান্ডা (ইন্টার মিলান), রদ্রিগো কায়ো (সাও পাওলো), থিয়াগো সিলভা (পিএসজি)
মিডফিল্ডার: কাসেমিরো (রিয়াল মাদ্রিদ), ফার্নানদিনহো (ম্যানচেস্টার সিটি), ফ্রেড (শাখতার), পাওলিনহো (বার্সেলোনা), ফিলিপে কুতিনহো (বার্সেলোনা), রেনাতো অগাস্তো (বেইজিং গুয়ান), অ্যান্ডারসন তালিসকা (বেসিকতাস), উইলিয়ান (চেলসি)।
ফরোয়ার্ড: ডগলাস কস্তা (জুভেন্টাস), রবার্তো ফিরমিনো (লিভারপুল), গ্যাব্রিয়েল জেসুস (ম্যানচেস্টার সিটি), টাইসন (শাখতার), উইলিয়ান হোসে (রিয়াল সোসিয়েদাদ)।রাশিয়া বিশ্বকাপের বাকি আর ৯৩ দিন। বিশ্বকাপের প্রাক প্রস্তুতিতে ব্রাজিলের গ্লোবাল ট্যুরের অংশ হিসেবে রাশিয়া ও জার্মানির মুখোমুখি হতে যাচ্ছে তিতের শিষ্যরা। এরই লক্ষ্যে রাশিয়া ও জার্মানির বিপক্ষে আন্তর্জাতিক প্রীতি ম্যাচের জন্য দল ঘোষণা করেছেন ব্রাজিল কোচ তিতে। দলে রয়েছেন তিন নতুন মুখ। ইনজুরির কারণে নেই দলের অন্যতম তারকা নেইমার। সোমবার তিতের ঘোষিত দলে সুযোগ পেয়েছেন অভিষেকের অপেক্ষায় থাকা ত্রয়ী ভ্যালেন্সিয়ার গোলরক্ষক নেতো, বেসিকতাসের মিডফিল্ডার অ্যান্ডারসন তালিসকা ও রিয়াল সোসিয়েদাদের ফরোয়ার্ড উইলিয়ান হোসে।