হাটবাজারের আয় সাংস্কৃতিক কর্মকাণ্ডে ব্যয়ের সুপারিশ

Print Friendly, PDF & Email

উপজেলা পর্যায়ে হাটবাজার থেকে আদায়কৃত রাজস্বের এক শতাংশ সংস্কৃতিক কর্মকাণ্ডে ব্যয়ের সুপারিশ করেছে সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয় সম্পর্কিত স্থায়ী কমিটি। কমিটির পক্ষ থেকে এই বিষয়টি বিদ্যমান নীতিমালায় অন্তর্ভুক্ত করার বিষয়ে পদক্ষেপ নিতে বলা হয়েছে। আজ সোমবার জাতীয় সংসদ ভবনে অনুষ্ঠিত কমিটির বৈঠকে এ সুপারিশ করা হয়।

কমিটির সভাপতি বেগম সিমিন হোসেনের (রিমি) সভাপতিত্বে অনুষ্ঠিত বৈঠকে কমিটির সদস্য সংস্কৃতি বিষয়ক মন্ত্রী আসাদুজ্জামান নূর, সাগুফতা ইয়াসমিন, পিনু খান ও জেবুন্নেছা আফরোজ এবং সংশ্লিষ্ট কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

বৈঠকে উয়ারি-বটেশ্বর দুর্গনগরে উক্ত জাদুঘর স্থাপন এবং এর কার্যক্রম পরিচালনা সম্পর্কে বিস্তারিত আলোচনা করা হয়। আলোচনা শেষে মন্ত্রণালয় গঠিত কমিটির মাধ্যমে প্রত্নতত্ত্ব অধিদপ্তরের বিদ্যমান প্রত্নসম্পদ আইনের অধীনে বিধি বিধান যুগোপযোগী করার লক্ষ্যে সংশোধন, সংযোজন ও পরিমার্জন করে খসড়া আইন চূড়ান্তকরণের কাজ দ্রুত সম্পন্ন করার সুপারিশ করা হয়।

বৈঠকে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৭ মার্চের ভাষণের ওপর ভিত্তি করে জেলা পর্যায়ে শিল্পকলা একাডেমি কর্তৃক আয়োজিত বঙ্গবন্ধু সাংস্কৃতিক উৎসবে শিশু চিত্রাঙ্কন, আর্ট ক্যাম্প, নাটক ও চলচিত্র প্রদর্শনীসহ বিভিন্ন অনুষ্ঠান আয়োজনের ব্যবস্থা গ্রহণ করা হয়েছে বলে উল্লেখ করা হয়।