প্রধানমন্ত্রীকে সিঙ্গাপুরে অভ্যর্থনা

Print Friendly, PDF & Email
প্রধানমন্ত্রীকে সিঙ্গাপুরে অভ্যর্থনা

প্রধানমন্ত্রী শেখ হাসিনা চারদিনের সরকারি সফরে সিঙ্গাপুরে রয়েছেন। রোববার (১১ মার্চ) স্থানীয় সময় দুপুরে দেশটির চাঙ্গি আন্তর্জাতিক বিমানবন্দরে পৌঁছালে প্রধানমন্ত্রী উষ্ণ অভ্যর্থনা জানান দেশটির দুজন জ্যেষ্ঠ মন্ত্রী।

সোমবার (১২ মার্চ) প্রধানমন্ত্রীর সরকারি বাসভবনে দু`দেশের প্রধানমন্ত্রীর উপস্থিতিতে সহযোগিতামূলক বেশ ক`টি চুক্তি ও সমঝোতা স্মারক স্বাক্ষর হওয়ার কথা রয়েছে।

সিঙ্গাপুর সরকারের আমন্ত্রণে প্রথমবার বাংলাদেশি কোনো সরকার প্রধানের চারদিনের সফর। তাই অল্প সময়ের মধ্যে উন্নত বিশ্বের স্বীকৃতি পাওয়া দক্ষিণ এশিয়ার এই দ্বীপে মাথা উঁচু করে বাংলাদেশের উপস্থিতি।

রোববার সিঙ্গাপুর সময় বিকেল ৩টায় দেশটির চাঙ্গি এয়ারপোর্টে অবতরণ করে প্রধানমন্ত্রীকে অবতরণকারী বিমান। ব্যবসায়ী, উদ্যোক্তা ও সরকারি দফতরের অন্যান্য কর্মকর্তাদের সমন্বয়ে বাংলাদেশের প্রতিনিধি দলকে স্বাগত জানায় সিঙ্গাপুরের দুই জ্যেষ্ঠ মন্ত্রী।

বিমানবন্দর থেকে সুসজ্জিত মোটর শোভাযাত্রা করে কড়া নিরাপত্তায় প্রধানমন্ত্রীকে নিয়ে আসা হয় দেশটির পাহাড়ি এলাকা অর্চার্ডের সাংগ্রিলা হোটেলে। এখান থেকেই চারদিনের সফরের সবগুলো কর্মসূচিতে যোগ দেবেন তিনি।

সংশ্লিষ্টরা বলছে দ্বিপাক্ষিক এই সফর নতুন দিগন্ত উন্মোচন করবে দুই দেশের সম্পর্কে।

সোমবার সিঙ্গাপুরের প্রধানমন্ত্রী লিউ শিয়াং লিং-এর সরকারি বাসভবনে দ্বিপাক্ষীয় সমঝোতায় স্বাক্ষর করবেন দুই দেশের প্রধানমন্ত্রী।

১৯৭২ সাল থেকে দুই দেশের একসঙ্গে কাজ করার সূত্র ধরে বর্তমানে এই দেশে কাজ করছে ৫ লাখেরও বেশি বাংলাদেশি শ্রমিক। রয়েছে বিনিয়োগ ও বাণিজ্যের নানামাত্রিক সম্পর্ক।