ওজন কমাতে প্রতিদিন শুধু ৩ রকমের সুস্বাদু ‘স্যালাড’

অনলাইন ডেস্ক :

বাড়তি ওজন কমানোর জন্য অনেক চেষ্টা করে থাকেন সবাই। কিন্তু ওজন এমনই নাছোড়বান্দা যে সহজে পিছু ছাড়তে চায় না। ডায়েট, ব্যায়াম সব কিছু দিয়ে চেষ্টা করেও ওজন কমানো সম্ভব হয় না। তার ওপর যারা একটু ভোজনরসিক তাদের জন্য ডায়েটিং বেশিদিন ধরে রাখাও কষ্টকর। এই সমস্যা সমাধান করে দেবে স্যালাড৷

স্যালাডটাকে যদি বেশ মজাদার করে তোলা যায় তবে তা খেয়ে ডায়েট করা বেশি সহজ মনে হয়। তাই আজ আপনাদের জন্য রইল প্রতিদিনের ৩ বেলার ৩টি সুস্বাদু এবং স্বাস্থ্যকর স্যালাড, যা দ্রুত ওজন কমাতে সাহায্য করবে।

সকাল বেলার ডিমের স্যালাড-

সকালবেলার আদর্শ খাবার হিসেবে খেতে পারেন এই স্যালাড। সুস্বাদু এই স্যালাড সারাদিন আপনাকে রাখবে তরতাজা এবং এর পাশাপাশি কমাবে ওজন।

এই স্যালাডটি তৈরি করতে লাগবে-

২টি ডিম সেদ্ধ (কুসুম ছাড়া), ১টি সবুজ আপেল, ২টি টমেটো, ১ টেবিল চামচ অলিভ অয়েল, সামান্য লবণ, গোলমরিচ গুঁড়া।

প্রণালী-

ডিম, আপেল এবং টমেটো কিউব করে কেটে নিন। এরপর সবগুলো উপকরণ একসাথে মিশিয়ে নিন সাধারণ স্যালাডের মত। চাইলে স্যালাডে ধনে পাতা বা লেটুস পাতা কুচি যোগ করতে পারেন। এই স্যালাড খান প্রতিদিন সকালে। ওজন কমবে দ্রুত।

দুপুরবেলার চিকেন-বুট স্যালাড-

অনেকের দুপুরবেলা বেশি খাওয়া হয়ে যায়। যার ফলে ওজন কমার বদলে বাড়তে থাকে। তাদের জন্য রইল দুপুর বেলার এক সুস্বাদু স্যালাড। এই স্যালাড ভোজনরসিকদের মনকে শান্ত রাখবে এবং পাশাপাশি ওজনও কমাবে।

এই স্যালাড তৈরি করতে লাগবে-

মুরগির সেদ্ধ হাড় ছাড়া মাংস ২৫ গ্রাম, ফ্যাট ছাড়া দই, ২ টেবিল চামচ (টক মিষ্টি দই ব্যবহার করতে পারেন), ১ টি শসা, ১ কাপ ছোলা বুট সেদ্ধ, লেটুস, ১০/১৫ টি আঙুর, সামান্য লবণ, ১ চা চামচ অলিভ অয়েল

প্রণালী-

ছোলাবুট সারারাত ভিজিয়ে রেখে সেদ্ধ করে নিন। মুরগির সেদ্ধ মাংস ছোট ছোট টুকরো করে নিন। শসা কেটে নিন কিউব করে। এরপর সব উপকরণ একসাথে দই এবং অলিভ অয়েল দিয়ে মিশিয়ে নিন। দুপুরে ভারি খাবার বাদ দিয়ে এই স্যালাডটি খান ওজন কমবে।

রাতের বেলা পাস্তা স্যালাড-

রাত ৮ টার মধ্যে রাতের খাবার খেয়ে নেওয়ার অভ্যাস করা ভালো। যারা এই অভ্যাসটি তৈরি করতে পারেন না তারা ভারী খাবারের বদলে এই স্যালাডটি খাবার অভ্যাস করতে পারেন।

এই স্যালাডটি তৈরি করতে লাগবে-

১ কাপ ম্যাকারনি, ১ কাপ ব্রকলি ছোট করে কাটা, ২৫ গ্রাম সেদ্ধ মুরগির মাংস ছোট করে কাটা, ২ টি টমেটো কিউব করে কাটা, ১ টেবিল চামচ অলিভ অয়েল, লবন এবং সামান্য ভিনিগার

প্রণালী-

সব উপকরণ একসাথে মিশিয়ে নিয়ে ১০ মিনিট ফ্রিজে রেখে দিন। এরপর এতে সামান্য লেবুর রস চিপে দিয়ে স্যালাডটি খান। ব্যস ওজন কমানোর জন্য আপনার রাতের খাবার তৈরি।