বাংলাদেশের শীর্ষ নেতাদের হত্যার পরিকল্পনার খবর

নিষিদ্ধ জঙ্গি সংগঠন জামায়াতুল মুজাহিদীন বাংলাদেশ বা জেএমবি ভারতে বসে প্রধানমন্ত্রী শেখ হাসিনাসহ শীর্ষস্থানীয় রাজনৈতিক নেতাদের হত্যার পরিকল্পনা করছিল বলে জানতে পেরেছে দেশটির গোয়েন্দারা।

অবশ্য ভারতীয় পররাষ্ট্রমন্ত্রী খবরটি স্বীকার করেনি, আবার অস্বীকারও করেনি।

বাংলাদেশের স্বরাষ্ট্র প্রতিমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল বিবিসি বাংলাকে বলেছেন, এমন একটি পরিকল্পনার কথা তারা শুনেছেন, তবে আনুষ্ঠানিকভাবে কোনও তথ্য তারা এখনো জানতে পারেন নি।

ভারতের কর্মকর্তাদের উদ্ধৃত করে বার্তা সংস্থা রয়টার্স বলছে, প্রাপ্ত তথ্যের বিস্তারিত নথি আকারে শীঘ্রই বাংলাদেশে সরকারের হাতে তুলে দেবে ভারত।

দিল্লী থেকে বিবিসি বাংলার সংবাদদাতা শুভজ্যেতি ঘোষ জানাচ্ছেন, এক সপ্তাহের মধ্যেই এই তথ্য হস্তান্তরের কাজ সমাপ্ত হবে বলে কর্মকর্তারা তাকে জানিয়েছেন।

সংবাদদাতা বলছেন, মূলত বর্ধমানের বোমা হামলার তদন্ত করতে গিয়ে এবং আটককৃতদের জিজ্ঞাসাবাদ করতে গিয়ে এমন পরিকল্পনার কথা জানা গেছে।

জিজ্ঞাসাবাদ ও প্রাপ্ত আলামতে এটা স্পষ্ট যে গত ২রা অক্টোবর বর্ধমানে যে হামলা চালানো হয় তার সাথে বাংলাদেশী জঙ্গি গোষ্ঠী জেএমবি জড়িত এবং তাদের মূল লক্ষ্য ছিল বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনাসহ শীর্ষস্থানীয় নেতৃবৃন্দকে হত্যা করবার জন্য আরও বড় ধরনের হামলা চালানো।

তবে ওই পরিকল্পনার বিস্তারিত কি ছিল, তা জানা যায়নি বলে উল্লেখ করছেন সংবাদদাতা