ফোর্বসের চোখে ল্যাটিন সেরা মেসি

Print Friendly, PDF & Email

গত বছরটি সেরা কেটেছে ফুটবলের ক্ষুদে জাদুকর লিওনেল মেসির। ছিলেন বছর সেরা সর্বোচ্চ গোলদাতা হিসেবেও। কিন্তু একদিন পরই হ্যারি ক্যানের কাছে সিংহাসন হারাতে হয় তার। ইতোমধ্যে ছুটিতে আছেন মেসিসহ বার্সার খেলোয়াড়রা। পরিবারের সঙ্গে কাটিয়েছেন বড়দিন। দলের সঙ্গে যোগ দেবেন জানুয়ারিতে। তার আগেই আরেকটি সেরার তকমা জুটলো তার।

চলতি বছরে ক্লাব বার্সেলোনার সঙ্গে নতুন করে চুক্তি করেছেন। আছেন বিশ্বের সবচেয়ে বেশি বেতন পাওয়া ফুটবলারদের সেরা তিনের তালিকায়। বছর জুড়ে আয়টাও চোখ কপালে তুলে দেয়ার মত। তাই বিনোদনধর্মী ম্যাগাজিন ফোর্বসের চোখে ল্যাটিন অঞ্চল থেকে এখন সবচেয়ে বেশি আয় করা ব্যক্তির নামও লিওনেল মেসি।গত জুনের আগ পর্যন্ত ৮০ মিলিয়ন ডলার রোজগার করেছেন মেসি। তাতেই ফুটবল বিশ্বের সবচেয়ে বেশি পারিশ্রমিক পাওয়া খেলোয়াড় বনে গেছেন আর্জেন্টাইন মহাতারকা। সঙ্গে ফোর্বসের সবচেয়ে বেশি আয় করা সেরা ১০০ ব্যক্তির তালিকায় ১৪তম অবস্থানে আছেন তিনি।

ট্যাক্স ও ম্যানেজমেন্ট খরচ বাদ রেখে ১২ মাসে টপ টেন ল্যাটিন সেলিব্রিটিদের আয় ধরা হয়েছে ৪০৪.৩ মিলিয়ন ডলার। স্থানীয় ও যুক্তরাষ্ট্রে বসবাসকারী লাতিন আমেরিকান বংশোদ্ভূত বিনোদনকারীদের বিবেচনায় রেখে তালিকা তৈরি করা হয়েছে। সর্বোপরি এন্টারটেইনমেন্ট ইন্ডাস্ট্রির সর্বোচ্চ উপার্জনকারীর নামগুলো উঠে এসেছে ফোর্বসের বিশ্লেষণে।ল্যাটিন অঞ্চলে মেসির পরে অবস্থান কৌতুক অভিনেতা লুইস সিকের। মার্কিনী বংশোদ্ভূত মেক্সিকান কৌতুক অভিনেতার বার্ষিক আয় ৫২ মিলিয়ন ডলার। একাধিক যৌন কেলেঙ্কারির ঘটনায় না ফাঁসলে মেসির ধারে কাছেই থাকতে পারতেন এ কৌতুক অভিনেতা। ওয়াশিংটন ডিসিতে জন্ম নিলেও পরিবারের সঙ্গে বাবার দেশ মেক্সিকোতে চলে যান। সাত বছর বয়সে যুক্তরাষ্ট্রে ফেরেন লুইস।ফোর্বসের তালিকায় তৃতীয় অবস্থানে আছেন কলম্বিয়ান অভিনেত্রী সোফিয়া ভারগারা। তার আয় ৪১.৫ মিলিয়ন ডলার। ফোর্বসের তথ্যমতে, সোফিয়া বেশিরভাগ অর্থই এসেছে বিজ্ঞাপন থেকে। বিভিন্ন ব্র্যান্ডের হয়ে কাজ করেছেন তিনি। যার মধ্যে অন্যতম পেপসি। যুক্তরাষ্ট্রের টেলিভিশন অভিনেত্রীদের মধ্যে এখনো সর্বোচ্চ উপার্জনকারী সোফিয়া।চার নম্বর অবস্থান ব্রুনো মার্সের। জনপ্রিয় এ সঙ্গীত শিল্পীর বাৎসরিক আয় ৩৯ মিলিয়ন ডলার। শীর্ষ ১০ জন লাতিন সেলিব্রিটিদের মধ্যে নারী মাত্র দু’জন। সোফিয়া ও জেনিফার লোপেজ। পঞ্চম স্থানে যৌথভাবে আছেন সঙ্গীতশিল্পী-অভিনেত্রী জেনিফার লোপেজ এবং ব্রাজিলিয়ান ফুটবল তারকা নেইমার। জুন পর্যন্ত দুজনের রোজগার সমান ৩৭ মিলিয়ন ডলার।আগামী বছর মেসির সমান কিংবা কাছাকাছি চলে আসতে পারেন নেইমার। চলতি মৌসুমের শেষে বার্সেলোনা ছেড়ে ২২২ মিলিয়ন ইউরোতে পিএসজিতে পাড়ি জমিয়েছেন ব্রাজিলিয়ান মহাতারকা। মাসিক কামাইয়ে এগিয়ে আছেন মেসির থেকে। আর গত নভেম্বরে বার্সার সঙ্গে নতুন চুক্তিতে এসেছেন মেসিও। ২০১৮ সালে ফোর্বসের সেরা ল্যাটিন হওয়ার জন্য তাই হাড্ডাহাড্ডি লড়াইটা হতে যাচ্ছে দুই বন্ধুর!টপ টেন লিস্টের অর্ধেকেরও বেশি ফিগার পেশাদার অ্যাথলেট। দু’জন ফুটবলার (মেসি ও নেইমার), তিনজন মেজর লিগ বেসবল তারকা ও একজন বাস্কেটবল খেলোয়াড়।