প্রতি বছর এক হাজার নারী শ্রমিক নেবে আরব আমিরাত

ঢাকা: প্রতি বছর বাংলাদেশ থেকে এক হাজার নারী শ্রমিক নেবে সংযুক্ত আরব আমিরাত (ইউএই)। আরব আমিরাত সফররত প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে রোববার এ সংক্রান্ত একটি সমঝোতা চুক্তি স্বাক্ষরিত হয়েছে।

রবিবার আবুধাবিতে হোটেল সেন্ট রেজিসে এই সমঝোতা স্মারক স্বাক্ষরিত হয় বলে প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয়ের সচিব খন্দকার শওকত হোসেন সাংবাদিকদের জানিয়েছেন। তার উপস্থিতিতেই এই সমঝোতা স্মারক স্বাক্ষরিত হয়। আর আমিরাত সফরে আবুধাবির ওই হোটেলেই প্রধানমন্ত্রী অবস্থান করছেন।

প্রধানমন্ত্রীর সফরসঙ্গীদের মধ্যে প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থানমন্ত্রী খন্দকার মোশাররফ হোসেন এবং মন্ত্রণালয়ের সচিব খন্দকার শওকত হোসেনও রয়েছেন। এই সমঝোতার আওতায় প্রাথমিকভাবে ১৪টি পেশায় বাংলাদেশি ১ হাজার নারীকর্মী নেবে মধ্যপ্রাচ্যের এই দেশটি। পরে তা আরও বাড়বে বলেও কর্মকর্তারা জানিয়েছেন।

সচিব বলেন, ‘এই সমঝোতা স্মারকের মূল লক্ষ্য হলো- সুবিধাজনক শর্তে আরব আমিরাতে নারী শ্রমিক নেওয়া, যাতে নিরাপত্তা ও অধিকার নিশ্চিত হয়।’

তিনি জানান, নারীকর্মী পাঠানোর বিষয়ে জনশক্তি কর্মসংস্থান ও প্রশিক্ষণ ব্যুরো এবং সংযুক্ত আরব আমিরাতের স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের সোস্যাল সিকিউরিটিজ ফান্ডের অধীনে গঠিত কোম্পানি প্রফেশন লেবার রিক্রুটমেন্টের মধ্যে সমঝোতা স্মারকটি স্বাক্ষরিত হয়।