আসছে বইমেলা; চলছে পুরোদমে প্রস্তুতি

ঢাকা: আর মাত্র দুই দিন পরেই শুরু হতে যাচ্ছে বাঙালির প্রানের মেলা। অমর একুশে বই মেলা-২০১৫। গত বছরের মত এ বছরেও সোহরাওয়ার্দীউদ্দ্যান ও বাংলা একাডেমী প্রাঙ্গনে ৫০০টি স্টলের সমন্নয়ে দীর্ঘ পরিষরে বাংলা একাডেমী আয়োজন করতে যাচ্ছে এই প্রানের মেলা।

ভাষার মাষ ফেব্রুয়ারি। মাসটির পুরোসময় ধরেই বাংলা একাডেমী প্রাঙ্গণ বই প্রেমীদের মিলন মেলায় পরিনত হয়। এরই মধ্যে সকল প্রস্তুতি প্রায় শেষ করে ফেলেছেন প্রকাশকরা। কিছু কিছু ষ্টলে ফিনিশিং এর কাজ এখনো চলছে, পুরোদমে নেওয়া হচ্ছে প্রস্তুতি। আজ ২৮ জানুয়ারি বুধবার বিকেল পর্যন্ত এমনটাই দেখা গিয়েছে মেলা প্রাঙ্গন থেকে।

আজ প্রস্তুতি শেষ হওয়া “শিশু প্রকাশনীর” দায়িত্বরত এক কর্মকর্তা ফারহান সোহান, বিডি টোয়েন্টিফোর লাইভকে জানান, গত বছরের তুলনায় এ বছর ষ্টলের আকার বড় করেছি। আমাদের এখানে শিশুদের জন্য নানা ধরনের আকর্ষনীয় বই থাকবে। আশা করছি ব্যাপক সাড়া পাব।

হরতাল ও চলমান টানা অবরোধে ইতোমধ্যে আন্তর্জাতিক বানিজ্যমেলার সময় ১০ দিন বৃদ্ধি করা হয়। তার পরও গত বছরের তুলনায় এ বছর ক্রেতাদের সাড়া পেতে আয়োজক ও ব্যাবসায়ীদের খুব বেগ পেতে হয়েছে। সেই অভিজ্ঞতা থেকে জানতে চাওয়া হয়েছিল “বই পোকা ডট কম” এর একজন কর্মকর্তা মীর ফয়সাল আলীর কাছে। তিনি বলেন, দেশের এই রাজনৈতিক অস্থিরতার কিছুটা হলেও প্রভাব বই মেলায় পরবে এটা অস্বীকার করার কিছু নেই। তবে আমরা আশা করছি বই প্রেমী পাঠকরা মেলায় আসবেন।

প্রতিবারের মত এবারের মেলায়ও ক্রেতদের জন্য আকর্ষনীয় ডিস্কাউন্ট অফার থাকছে।

মেলার সদস্য সচিব ড. জালাল আহমেদ বিডি টোয়েন্টিফোর লাইভকে জানান, মেলার সব রকমের প্রস্তুতি প্রায় শেষ, সব কিছু ঠিক থাকলে দু-দিন পর থেকেই আমরা শুরু করতে পারব। রাজনৈতিক পরিস্থিতি স্বাভাবিক থাকলে মেলায় ক্রেতা-দর্শনার্থীর সংখ্যা পূর্বের তুলনায় বেশি থাকবে বলেও আশা প্রকাশ করেন তিনি।

মেলায় নতুন আকর্ষনের কথা জানিয়েছেন “চড়ুই ডট কম” নামে ই-বুক প্রকাশনীর সিইও হাসানুজ্জামান, চড়ুই ডট কমে পাওয়া যাবে ই-বুকের সফট কপি। যা এন্ড্রয়েড মোবাইল ফোনে ও কম্পিউটারে পড়া যাবে। কিন্তু কোন কপি করা যাবেনা। এখানে লেখকদের স্বত্ব সংরক্ষিত থাকবে। ক্রেতাদের জন্য ৩০% পর্যন্ত মূল্য ছাড়ের কথাও জানান এই কর্মকর্তা।

আগামী ১ ফেব্রুয়ারী প্রধানমন্ত্রী শেখ হাসিনা উদ্বোধন করার পর সর্বসাধারনের জন্য উন্মোক্ত করে দেওয়া হবে অমর একুশে গ্রন্থ মেলা প্রাঙ্গণ।