লক্ষ্মীপুরে ডুবে গেছে ৬ কোটি ৬৪ লাখ টাকার গম

নিজস্ব প্রতিবেদক :

লক্ষ্মীপুরের তেলির চরে মেঘনার মোহনায় ‘এমভি তামিম’ নামের একটি জাহাজ ডুবে পানিতে নষ্ট হয়ে গেছে ৬ কোটি ৬৪ লাখ টাকার ১ হাজার ৬০০ টন গম। এখনো উদ্ধার হয়নি জাহাজটি।

লক্ষ্মীপুরের রামগতির তেলির চর এলাকার মেঘনা নদীর মোহনায় তলা ফেটে ডুবে গেছে ‘এমভি তামিম’ নামের একটি লাইটার জাহাজ। জাহাজটিতে ১ হাজার ৬০০ টন গম ছিল, যার আনুমানিক মূল্য ৬ কোটি ৬৪ লাখ টাকা বলে জানা গেছে। জাহাজের সব হেজে পানি ঢুকে পড়ায় বর্তমানে জাহাজে থাকা সব গমই নষ্ট হয়ে গেছে বলে জানান জাহাজের মাস্টার আবদুল মালেক।

তবে জাহাজে থাকা ১২ জন নাবিকের সবাই অক্ষত আছেন এবং তারা বর্তমানে একই মালিকের ‘এমভি বুশরা-বিভা-২’ নামক অপর একটি জাহাজে অবস্থান করছেন বলে জানা যায়।
আবদুল মালেক জানান, রয়েল ইঞ্জিনিয়ারিং ওয়ার্কশপের মালিকানাধীন ও শাহ আমানত শিপিংয়ের পরিচালনাধীন জাহাজটি ১৬ মে ভোর ৫টার দিকে চট্টগ্রামের বহির্নোঙরের একটি বড় জাহাজ থেকে সমতা শিপিং অ্যান্ড লজিস্টিকসের দেয়া নাবিল অটোফ্লাওয়ার মিলের জন্য গম বোঝাই করে নারায়ণগঞ্জের উদ্দেশে ছেড়ে আসে। একই দিন বেলা ৩টার দিকে বঙ্গোপসাগরের মেঘনা নদীর মোহনা এলাকায় পৌঁছলে সাগরে প্রচণ্ড ঘূর্ণন থাকায় হঠাৎ শক্ত কিছুর সঙ্গে আঘাত লেগে জাহাজটি সামনের দিকের তলা ফেটে যায়। এতে মুহূর্তেই জাহাজের প্রথম হেজে পানি ঢুকে পড়ে। এ সময় জাহাজে থাকা নাবিকরা পাম্প চালিয়ে পানি নিষ্কাশন করার চেষ্টা করেও ব্যর্থ হন। সাগর উত্তাল থাকায় পানির তোড়ে জাহাজটি লক্ষ্মীপুর জেলার রামগতি উপজেলার তেলিরচর ও ঘাসিয়ার চরের মাঝামাঝি একটি খালের মুখে ঢুকে পড়ে। প্রায় দুদিন জাহাজটিকে রক্ষায় প্রাণপণ চেষ্টা করেছেন নাবিকরা। এদিকে মালিকপক্ষ থেকে আরেকটি জাহাজ পাঠিয়ে গমগুলো খালাস করার চেষ্টা করেও ব্যর্থ হন তারা।
অবশেষে বুধবার (১৮ মে) বিকেলে জোয়ারের কারণে পানি অস্বাভাবিক বৃদ্ধি পাওয়ায় জাহাজের তিনটি হেজই পানির নিচে চলে যায়। শুধু মাস্টার ব্রিজটার কিছু অংশ দেখা যাচ্ছে। এতে জাহাজে থাকা সব গমই পানিতে ভিজে নষ্ট হয়ে গেছে বলে জানান জাহাজের মাস্টার আবদুল মালেক।
তিনি বলেন, ‘মহান আল্লাহর অশেষ মেহেরবানির কারণে আমাদের ১২ জন নাবিককে একটি ট্রলার প্রথমে উদ্ধার করে কিনারায় নিয়ে আসে। নতুবা গভীর সাগরে ডুবে মরা ছাড়া কোনো উপায় থাকত না। মালিকপক্ষ থেকে আরেকটি জাহাজ পাঠানোর পর বর্তমানে আমরা নিরাপদে আছি।’
Print Friendly, PDF & Email