গরমে সবজি ভালো রাখবেন যেভাবে

ঢাকা : শীতের বিদায়ের এসেছে গরম। আর গরম মানে প্রয়োজনীয় শাকসবজি, ফলমূল নষ্ট হওয়ার সম্ভাবনা থাকে। কেননা যারা সপ্তাহে বাজার করার সময় পান না অনেকেই। ফলে বাজার থেকে একেবারে প্রয়োজনীয় শাকসবজি, ফলমূল অনেকেই মজুত করে রাখেন। বিশেষ করে এই গরমে একসঙ্গে অনেক সবজি রেখে দিলে পচে যেতে পারে। সঠিক পদ্ধতিতে শাকসবজি সংরক্ষণ না করলে রান্না করা পর্যন্ত তার পুষ্টিগুণ বজায় থাকে না।

শাকসবজির পুষ্টিগুণ বজায় রাখতে যে উপায়গুলো মেনে চলবেন?

শাকসবজি ঠান্ডা স্থানে রাখুন : সবজি বাড়িতে এনে অনেকেই ঝুড়িতে বা অন্য কোনো পাত্রে রেখে দেন। তাতে সবজি খুব তাড়াতাড়ি নষ্ট হয়ে যেতে পারে। সবজির পুষ্টিগুণও চলে যেতে পারে। শাকসবজি, ফলমূল তাজা ও সতেজ রাখতে সেগুলো ফ্রিজে তুলে রাখুন। কিংবা সুতির নরম কাপড় ভিজিয়ে নিয়ে তাতে মুড়িয়ে রাখতে পারেন।

খোলা বাতাসে সবজি রাখুন : বাজার থেকে প্লাস্টিকের ব্যাগে ভরে দেওয়া সবজি অনেকেই বাড়িতে এনে সেভাবেই রেখে দেন। এতে সবজির গুণাগুণ নষ্ট হয়ে যায়। তাড়াতাড়ি পচেও যেতে পারে। তাই বাজার থেকে সবজি কিনে আনার পর তা প্লাস্টিকের ব্যাগ থেকে বের করে খোলা হাওয়ায় রাখুন। সবজি বেশ অনেক দিন পর্যন্ত ভালো থাকবে।

রান্নার সময় মনোযোগী থাকুন : শাকসবজির পুষ্টিগুণ বজায় রাখতে রান্নার পদ্ধতিতেও সঠিক হওয়া প্রয়োজন। শাকসবজির পুষ্টিগুণ নির্ভর করে তা কতটা তাপে রান্না হচ্ছে। বেশিক্ষণ ধরে অতিরিক্ত তাপে রান্না করা ঠিক নয়। এতে সব পুষ্টিগুণই চলে যায়। এ ছাড়াও রান্নায় কত পানি দেবেন তার ওপর নির্ভর করছে রান্নার পরেও সবজি কতটা পুষ্টিকর থাকবে। তাই শাকসবজি দিয়ে তরকারি রান্না করার সময়ে অল্প তাপে রান্না করা উচিত। সূত্র : আনন্দবাজার।

Print Friendly, PDF & Email