যুদ্ধ করতে দেশে ফিরেছেন ৬৬ হাজার ইউক্রেনীয়

ঢাকা: রাশিয়ার আগ্রাসনের বিরুদ্ধে যুদ্ধে অংশ নিচ্ছেন ইউক্রেনের সাধারণ মানুষ।এই যোদ্ধাদের হাতেও অস্ত্র তুলে দিয়েছেন প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি। শনিবার (৫ মার্চ) দশম দিনের মতো যুদ্ধ চালিয়ে যাচ্ছে ইউক্রেনের সেনারা।

১০ দিনের যুদ্ধে অন্তত ১২ লাখ মানুষ ইউক্রেন ছেড়ে পাশের দেশগুলোতে আশ্রয় নিয়েছে। এই সংখ্যা বেড়েই চলেছে বলে জানিয়েছে জাতিসংঘের শরণার্থীবিষয়ক সংস্থা।

যুদ্ধক্ষেত্র থেকে মানুষ যখন প্রাণ বাঁচাতে ইউক্রেন ছেড়ে পালাচ্ছে, তখনই দেশটির একজন মন্ত্রী দাবি করলেন যে, তাদের পক্ষে যুদ্ধ করতে অন্তত ৬৬ হাজার ইউক্রেনীয় বিদেশে থেকে ফিরেছেন।

এদিকে, ইউক্রেনের শহর মারিওপোল ও ভলনোভাখায় পাঁচ ঘণ্টার জন্য যুদ্ধবিরতির ঘোষণা দিয়েছে রাশিয়া। বেসামরিক লোকজন যেন নিরাপদে সরে যেতে পারে, সেজন্যই এমন ঘোষণা।

বিবিসির প্রতিবেদনে বলা হয়, ইউক্রেনের প্রতিরক্ষামন্ত্রী ওলেস্কি রেজনিকভ বলেছেন, অন্তত ৬৬ হাজার ২২৪ জন ইউক্রেনীয় পুরুষ দেশের জন্য লড়াই করতে বিদেশ থেকে ফিরে এসেছেন।

যুদ্ধে অংশ নিতে ইউক্রেনে ফিরে এসেছেন ৫৬ বছর বয়সী ফুটবল কোচ ইউরি ভারনিডাব। তিনি গত বছরের চ্যাম্পিয়নস লিগে রিয়াল মাদ্রিদের বিপক্ষে শেরিফ তিরাসপোলকে নেতৃত্ব দিয়েছিলেন।

ইউরি ভারনিডাব বলেন, রাশিয়ার আক্রমণ করার বিষয়টি তিনি ছেলের কাছ থেকে জানার পরই দেশে ফেরার সিদ্ধান্ত নেন।

Print Friendly, PDF & Email