চীন থেকে ২৫টি যুদ্ধবিমান কিনল পাকিস্তান

এবার বিমান বাহিনীর শক্তি বাড়াতে চীনে তৈরি জে-১০সি ব্রান্ডের ২৫টি যুদ্ধবিমান কিনলো পাকিস্তান। গতকাল  বুধবার পাকিস্তানের স্বরাষ্ট্রমন্ত্রী শেখ রশিদ আহমেদ এমনটাই জানিয়েছেন। তিনি বলেছেন, ভারত কিনেছে রাফালে যুদ্ধবিমান। এর জবাবে বহু ভূমিকায় ব্যবহার করা যায় চীনে তৈরি এমন ২৫টি জে-১০সি যুদ্ধবিমানের একটি পুরো স্কোয়াড্রন অর্জন করেছে পাকিস্তান।

রাওয়ালপিন্ডিতে সাংবাদিকদের শেখ রশিদ আরও বলেছেন, আগামী বছর ২৩শে মার্চ পাকিস্তান দিবসের অনুষ্ঠানে বিমানবাহিনীতে যুক্ত হবে এসব যুদ্ধবিমান। দৃশ্যত, জে-১০সি সরবরাহ দিয়ে ঘনিষ্ঠ বন্ধু পাকিস্তানের পাশে দাঁড়াচ্ছে চীন। এই যুদ্ধবিমানকে তাদের সবচেয়ে সক্ষম যুদ্ধবিমান বলে মনে করা হয়।

তিনি বলেন, প্রথমবারের মতো ২৩শে মার্চের অনুষ্ঠানে যোগ দিচ্ছেন ভিআইপি অতিথিরা। এদিন ফ্লাই-পাস্ট করবে জেএস-১০ যুদ্ধবিমান। রাফালে’র জবাবে চীনের তৈরি জেএস-১০ যুদ্ধবিমান নিয়ে ফ্লাইপাস্ট করবে পাকিস্তান বিমান বাহিনী।

উল্লেখ্য, ভারতীয় বিমানবাহিনীর শক্তি বাড়াতে প্রায় ৫ বছর আগে ৫৯ হাজার কোটি রুপির ৩৬টি রাফাল যুদ্ধবিমান কেনার চুক্তি করে ফরাসি সরকারের সঙ্গে, যা নিয়ে আলোড়ন ঘটে যায় ভারতের রাজনীতিতে। এদিকে, পাকিস্তানের অস্ত্রভাণ্ডারে আমেরিকার তৈরি এফ-১৬ যুদ্ধবিমান আছে, যা যথেষ্ট রাফালের সঙ্গে পাল্লা দিতে পারে।

এরপরও ভারত ফ্রান্সের রাফাল কেনার পর থেকেই পাকিস্তান বহুমুখী উদ্দেশ্য পূরণে সক্ষম সব পরিস্থিতিতে কাজে লাগার মতো নতুন জেটবিমান কেনার কথা ভাবা শুরু করে। সূত্র : দ্য ওয়াল।

Print Friendly, PDF & Email