রাজকীয় পদ চিকেন আকবরী রেসিপি

মুরগির মাংস প্রায় প্রতিদিনের খাদ্যতালিকাতেই থাকে! তবে একঘেয়েমি মুরগির মাংস রান্নার বদলে এবার তৈরি করতে পারেন ভিন্ন স্বাদের চিকেন আকবরী। নাম শুনেই নিশ্চয়ই অবাক হচ্ছেন!

বেশিরভাগ মুঘল শাসকই ভোজনরসিক ছিলেন। তারা সব সময় নতুন নতুন পদ খেতে পছন্দ করতেন। চিকেন আকবরী মুঘল আমলেরই জনপ্রিয় এক পদ। নাম শুনেই নিশ্চয়ই বুঝতে পারছেন, সম্রাট আকবরের প্রিয় পদ হওয়ায় এমন নামকরণ করা হয়েছে। চলুন জেনে নেওয়া যাক রাজকীয় এই পদের রেসিপি-

উপকরণ

১. মুরগির মাংস ৫০০ গ্রাম

২. কাঁচা মরিচ ২টি

৩. আদা বাটা ১ টেবিল চামচ

৪. টকদই আধা কাপ

৫. মরিচের গুঁড়া ১ চা চামচ

৬. দারুচিনি আধা চা চামচ

৭. লবঙ্গ ২টি

৮. কাজু ৫০ গ্রাম

৯. সরিষার তেল ২ টেবিল চামচ

১০. ধনেপাতা ১ মুঠো

১১. পেঁয়াজ আধা কাপ

১২. রসুন বাটা ১ টেবিল চামচ

১৩. টমেটো ১/২ কাপ

১৪. গরম মসলার গুঁড়া আধা চা চামচ

১৫. হলুদ ১ চা চামচ

১৬. এলাচ ২টি

১৭. নারকেল ৫০ গ্রাম

১৮. ধনে গুঁড়া ২ চা চামচ

১৯. ঘি ২ টেবিল চামচ ও

২০. লবণ প্রয়োজনমতো।

পদ্ধতি

প্রথমে মুরগির মাংস ভালো করে ধুয়ে এর গায়ের পানি মুছে নিন। এবার প্যান গরম করে তাতে ঘি ও তেল গরম করুন। এরপর একে একে দারুচিনি, এলাচ ও লবঙ্গ সামান্য ভেজে নিন।

তারপর কাঁচা মরিচ ও পেঁয়াজ কুচি দিয়ে ভেজে নিন। তারপর একে একে আদা-রসুন বাটা ও মিহি করে কাটা টমেটো মিশিয়ে ভালো করে কষিয়ে নিন। এ পর্যায়ে লবণ মেশাতে ভুলবেন না।

এবার মসলার মধ্যে মুরগির মাংস দিয়ে দিন। তারপর কিছুক্ষণ মাংস ঢেকে হালকা আঁচে রান্না করুন। এবার মাংসে টকদই মিশিয়ে দিয়ে ঢেকে দিন। ৫-৭ মিনিট পর কাজু ও নারকেল বাটা মিশিয়ে দিন। প্রয়োজনমতো পানি মিশিয়ে দিন মাংসে।

এভাবে মাংস সেদ্ধ না হওয়া পর্যন্ত রান্না করুন। যখন দেখবেন তেল মুরগির মাংস থেকে আলাদা হতে শুরু করেছে তখন ধনেপাতা কুচি ছড়িয়ে পরিমাণমতো পানি দিন। ঢেকে পরবর্তী ৫ মিনিট রান্না করুন।

চুলা থেকে নামানোর আধা চা চামচ কসূরি মেথিও দিতে পারে। ব্যাস তৈরি হয়ে গেলো মোগলাই পদ চিকেন আকবরী। রুটি, পরোটা কিংবা ভাত বা পোলাওয়ের সঙ্গে দারুন মানিয়ে যাবে সুস্বাদু এই পদ।

Print Friendly, PDF & Email