ভারতে পূজার বাকি ইলিশ ৫ নভেম্বরের মধ্যে পৌঁছাবে

ঢাকা থেকে আবারও ভারতে ইলিশ রফতানি করা হবে। পূজার সময়ে বাংলাদেশ যে পরিমাণ ইলিশ রফতানির অনুমতি দিয়েছিল, সেটি আগামী ৫ নভেম্বরের মধ্যে রফতানি করবে। সম্প্রতি বাণিজ্য মন্ত্রণালয়ের এক নির্দেশনায় এই আশ্বাস পেয়েছে ভারত।

এর আগে গত মাসে দুর্গাপূজা উপলক্ষে ১১৫ জন ইলিশ রপ্তানিকারককে ৪০ মেট্রিক টন করে ইলিশ ভারতে পাঠানোর ছাড়পত্র দেওয়া হয়। কিন্তু সেই ৪৬০০ মেট্রিক টন ইলিশের ১০৮০ মেট্রিক টন গত ৪ অক্টোবরের মধ্যে পশ্চিমবঙ্গে পৌঁছে।

এরপর প্রজননের মৌসুম শুরু হলে দেশে ইলিশ ধরা বন্ধ রাখা হয়। এরপর ২৫ অক্টোবরের পর সেই বিধি-নিষেধ তুলে নেওয়া হয়। এরপরই ভারতে বাকি ইলিশ রফতানির সিদ্ধান্ত নেওয়া হয়।

বাণিজ্য মন্ত্রণালয়ের উপ-সচিব পর্যায়ের কর্মকর্তা তানিয়া ইসলামের স্বাক্ষরিত গতকাল মঙ্গলবারের এক নির্দেশে বিষয়টি জানা যায়। সেখানে বলা হয়, ‘… এ বছর ইলিশের প্রধান প্রজনন মৌসুম ৪ হতে ২৫ অক্টোবর ২০২১ পর্যন্ত সারাদেশে ইলিশ মাছ আহরণ, পরিবহন, মজুত, বাজারজাতকরণ, ক্রয়-বিক্রয় ও বিনিময় নিষিদ্ধ থাকায় নির্ধারিত সময়ের মধ্যে উক্ত প্রতিষ্ঠানগুলো অনুমোদনকৃত ইলিশ মাছ রফতানি কার্যক্রম সম্পন্ন করতে পারেনি। এ বিবেচনায় অনুমোদনকৃত অবশিষ্ট পরিমাণ ইলিশ রফতানি আগামী ০৫ নভেম্বর ২০২১ পর্যন্ত নির্দেশক্রমে বৃদ্ধি করা হল। উল্লেখ্য, অন্যান্য শর্তাবলি অপরিবর্তিত থাকবে।’

Print Friendly, PDF & Email