বৈশ্বিক ব্যবস্থাপনায় অন্যায় চলছে: এরদোগান

তুরস্কের প্রেসিডেন্ট রজব তাইয়েব এরদোগান চারদিনের সফরে গতকাল সোমবার আফ্রিকার দক্ষিণ-পশ্চিমাঞ্চলীয় দেশ অ্যাঙ্গোলায় দেশটির পার্লামেন্টে বক্তব্য দিয়েছেন।

পার্লামেন্টে এরদোগান মন্তব্য করেন, বৈশ্বিক ব্যবস্থাপনায় অন্যায় চলছে। যখন কূটনীতি, বাণিজ্য ও আন্তর্জাতিক সম্পর্কের মধ্যে আমূল পরিবর্তন হচ্ছে, তখন বৈশ্বিক নিরাপত্তার কাঠামো একই রকম থাকা উচিত হবে বলে আমরা ভাবতে পারি না।

জাতিসংঘের নিরাপত্তা পরিষদের ভেটো ক্ষমতার অধিকারী পাঁচ শক্তিকে ইঙ্গিত করে এরদোগান আরও বলেছেন, তুরস্ক আফ্রিকা মহাদেশের প্রতি পশ্চিমাদের প্রাচ্যবাদী ধারণাকে প্রত্যাখ্যান করেছে। পৃথিবী পাঁচ শক্তির চেয়েও বড়। মানবতার ভাগ্য দ্বিতীয় বিশ্বযুদ্ধে জয়ী অল্প কিছু দেশের মর্জির ওপর রাখা উচিত নয়।

এরদোগান বলেন, কোনো প্রকার বৈষম্য ছাড়াই আমরা আফ্রিকা মহাদেশের জনগণকে গ্রহণ করে নিয়েছি। কেউ কেউ এখনো আছে যারা আফ্রিকান জনগণের স্বাধীনতা, মুক্তি ও সমতাকে স্বীকার করেন না।

এছাড়াও সোমবার অ্যাঙ্গোলার প্রেসিডেন্ট জোয়াও লুরেনচোর সাথে বৈঠকের পর এক সংবাদ সম্মেলনে অংশ নেন প্রেসিডেন্ট এরদোগান।

সংবাদ সম্মেলনে তিনি বলেন, পর্যটন, শিক্ষা ও বাণিজ্যক্ষেত্রে দুই দেশ পারস্পারিক সহযোগিতার সম্পর্কের উন্নতি করতে পারে। বিগত ১৯ বছরে তুরস্ক প্রতিরক্ষা শিল্পখাতে বিপুল পদক্ষেপ নিয়েছে যা অ্যাঙ্গোলার দৃষ্টি আকর্ষণ করেছে। এই বিষয়ে দুই দেশের প্রতিরক্ষা মন্ত্রীরা বিস্তারিত আলোচনা করবেন বলে জানান তিনি।

উল্লেখ্য, চারদিনের সফরের পর তুর্কি প্রেসিডেন্ট নাইজেরিয়া ও টোগোতে যাবেন।

সূত্র: টিআরটি ওয়ার্ল্ড

Print Friendly, PDF & Email