রায়পুরের মেঘনায় ২ লাখ মিটার কারেন্ট জাল ও মাছ জব্দ

রায়পুর (লক্ষ্মীপুর) প্রতিনিধি :
লক্ষ্মীপুরের রায়পুর উপজেলার মেঘনায় অভিযান চালিয়ে ২ লাখ ১০ হাজার মিটার অবৈধ কারেন্ট জাল ও ৫০ কেজি মা ইলিশ জব্দ করেছে কোস্টগার্ড। এ সময় সংবাদ পেয়ে অন্য জেলেরা পালিয়ে যাওয়ায় কাউকে আটক করা যায়নি। জব্দকৃত জালগুলো মেঘনারপাড়ে জনসম্মুখে আগুনে পুড়িয়ে ফেলা হয়। বৃহস্পতিবার দুপুরে (১৪ অক্টোবর) বাংলাদেশ কোস্টগার্ড সদর দপ্তরের মিডিয়া কর্মকর্তা লে. খন্দকার মুনিফ তকি যুগান্তরকে এ তথ্য জানান।
পুড়িয়ে ফেলা কারেন্ট জালের বর্তমান বাজার মূল্য প্রায় ৭৩ লক্ষ ৫০ হাজার টাকা। তবে, নাম প্রকাশে অনিচ্ছুক কয়েকজন জেলে জানান, অসাধু জেলেরা রাতে মেঘনায় কোষ্টগার্ডের সাথে আঁতাত করে ইলিশের জাটকা ও অন্য মাছ ধরছেন।
রায়পুর উপজেলার মেঘনা নদীতে গোপন সংবাদ পেয়ে অভিযান চালিয়ে সাজু মোল্লার ঘাট, আলতাফ মাস্টার ঘাট, সমিতি বাজার, বেঁড়িবাাঁধ ও কাটাখাল এলাকায় মা ইলিশ রক্ষা অভিযান পরিচালনা করে নদীতে জাল ফেলা অবস্থায় ২ লাখ ১০ হাজার মিটার অবৈধ কারেন্ট জাল ও ৫০ কেজি মা ইলিশ আটক করা হয়।
এ অভিযান পরিচালনা করেন, রায়পুরের দায়িত্বপ্রাপ্ত কোস্টগার্ড ও উপজেলা সহকারী মৎস্য কর্মকর্তা মো. মাহাবুবুর রহমান অভিযানের সময় উপস্থিত ছিলেন। তারা বলেন, জব্দকৃত অবৈধ কারেন্ট জাল লোকসম্মুখে আগুনে পুড়িয়ে ধ্বংস করা হয় এবং আটককৃত ইলিশ মাছগুলো স্থানীয় এতিমখানায় বিতরণ করা হয়। উপকূলীয় ও নদী এলাকায় মৎস্য অভয়াশ্রমগুলোতে ইলিশের প্রজনন ক্ষেত্র সংরক্ষণের লক্ষে কোস্টগার্ড ও মৎস বিভাগেের অভিযান অব্যাহত থাকবে।
Print Friendly, PDF & Email