সাত মাস পর বাইডেন-শি জিনপিংয়ের ফোনালাপে যে কথা হলো

বিশ্বের দুই প্রতিদ্বন্দ্বী পরাক্রমশালী দেশের প্রেসিডেন্ট দীর্ঘ সাত মাস পর প্রথমবারের মতো কূটনৈতিক বিভিন্ন ইস্যুতে ফোনালাপ করেছেন। মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন ও চীনের প্রেসিডেন্ট শি জিনপিং টেলিফোনে কথা বলার বিষয়টি গতকাল বৃহস্পতিবার হোয়াইট হাউজের পক্ষ থেকে নিশ্চিত করা হয়েছে।

হোয়াইট হাউজের পক্ষ বাইডেন প্রশাসনের এক শীর্ষ কর্মকর্তা জানিয়েছেন, দুই দেশের আগ্রহ, মূল্যবোধ এবং শ্রদ্ধাপূর্ণ সম্পর্ক নিয়ে তাদের কথা হয়েছে। এছাড়াও ফোনালাপে বাইডেন বলেছেন, যুক্তরাষ্ট্র নিশ্চিত করতে চায়, প্রতিযোগিতার বৈচিত্র্যময় পরিবেশ এবং ভবিষ্যতে যুক্তরাষ্ট্র এমন কোনো পরিস্থিতি চায় না, যেখানে আমরা অনিচ্ছাকৃত দ্বন্দ্বের সম্মুখীন হই।

বাণিজ্য যুদ্ধ, নৌ আধিপত্য বিস্তারসহ বিভিন্ন ইস্যুতে যুক্তরাষ্ট্র ও চীনের সম্পর্ক দিন দিন শীতল হচ্ছে। সম্প্রতি যুক্তরাষ্ট্রের ভাইস প্রেসিডেন্ট কমলা হ্যারিস দক্ষিণ এশিয়া সফরের পর উত্তেজনা আরও বেড়ে যায়। যদিও চীনের সঙ্গে প্রতিযোগিতার সম্পর্ক চাইলেও কোনো দ্বন্দ্বে না জড়ানোর কথা সফরে এসে বলেছিলেন কমলা হ্যারিস। এবার দুই দেশের প্রধানদের টেলিফোন আলাপের পর বোঝা যাচ্ছে বৈশ্বিক পরিস্থিতিতে কিছুটা নমনীয় হতে যাচ্ছে তারা।

সূত্র:আল জাজিরার

Print Friendly, PDF & Email