২ বছর পর সেরা দশে সাকিব, টেস্টে না খেলেও উন্নতি

ঢাকা: নিউ জিল্যান্ডের বিপক্ষে বল হাতে উজ্জ্বল পারফরম্যান্সের পুরস্কার পেয়েছেন সাকিব আল হাসান।

আইসিসির টি-টোয়েন্টি বোলারদের র‍্যাঙ্কিংয়ে দুই বছর পর সেরা দশে ফিরেছেন বাংলাদেশের এই অলরাউন্ডার। এই তালিকায় বড় লাফ দিয়েছেন শেখ মেহেদি হাসান। ৬৭ ধাপ এগিয়েছেন এই স্পিনার।

গত এক সপ্তাহে হওয়া আন্তর্জাতিক ম্যাচগুলোর পারফরম্যান্সের ওপর ভিত্তি করে বুধবার র‍্যাঙ্কিংয়ের সাপ্তাহিক হালনাগাদ প্রকাশ করে বিশ্ব ক্রিকেটের সর্বোচ্চ নিয়ন্তা সংস্থা।

ইংল্যান্ড ও ভারতের মধ্যকার চলমান সিরিজের চতুর্থ ম্যাচ শেষে আজ (বুধবার) র‍্যাংকিং হালনাগাদ করেছে আইসিসি। বোলিং র‍্যাঙ্কিংয়ে সাকিব ছিলেন ১২ নম্বরে। সেখান থেকে উঠে সাকিবের বর্তমান অবস্থান ৯ নম্বরে। টেস্ট অলরাউন্ডার র‍্যাংকিংয়েও সাকিব আল হাসানের উন্নতি হয়েছে এক ধাপ।

গত প্রায় আড়াই বছর ধরে টেস্ট ম্যাচে অনিয়মিত সাকিব। নিষেধাজ্ঞা, চোট ও ছুটি নেওয়া- সব মিলিয়ে তিনি নিয়মিত টেস্ট ম্যাচ খেলতে পারেননি। ফলে শীর্ষস্থান থেকে নেমে দাঁড়িয়েছিলেন পঞ্চম স্থানে। এবার প্রায় দুই মাস টেস্ট না খেলেও এক ধাপ এগোলেন টেস্ট অলরাউন্ডার র‍্যাংকিংয়ে।

ভারতের রবিচন্দ্রন অশ্বিন টেস্ট একাদশে অনিয়মিত হয়ে পড়েছেন। ইংল্যান্ড সফরে ভারত চারটি ম্যাচ খেলে ফেললেও এখনো একটি ম্যাচেও মাঠে নামার সুযোগ হয়নি তার। ফলে তার রেটিং পয়েন্ট কমেছে। আর সুযোগেই উন্নতি হয়েছে সাকিবের। পঞ্চমস্থান থেকে চতুর্থস্থানে উঠেছেন সাকিব, রেটিং ৩৩৪। পঞ্চমস্থানে নেমে পড়া অশ্বিনের রেটিং ৩৩১।

টেস্ট অলরাউন্ডার র‍্যাংকিংয়ের শীর্ষ তিন স্থানে আছেন যথাক্রমে জেসন হোল্ডার (৪৩৪), বেন স্টোকস (৩৪৮) ও রবীন্দ্র জাদেজা (৩৩৮)। ক্রিস ওকস দুই ধাপ উন্নতি করে ঢুকেছেন শীর্ষ দশে। অষ্টম স্থানে ওকসের রেটিং ২৩৯।

Print Friendly, PDF & Email