কাশ্মিরের সাবেক মুখ্যমন্ত্রী মেহবুবা মুফতি ফের গৃহবন্দি

ঢাকা: আবারও গৃহবন্দি করা হয়েছে ভারত শাসিত জম্মু-কাশ্মিরের সাবেক মুখ্যমন্ত্রী মেহবুবা মুফতিকে। উপত্যকার পরিস্থিতি স্বাভাবিক নয় দাবি করে তাকে গৃহবন্দি করা হয়েছে। টুইটারে দেওয়া এক বার্তায় এই তথ্য নিশ্চিত করেছেন তিনি। সাবেক এই মুখ্যমন্ত্রীর দাবি, তাকে ফের গৃহবন্দি করায় বোঝা যাচ্ছে- কাশ্মিরের পরিস্থিতি নিয়ে ভারত সরকারের দাবি ভিত্তিহীন।

মঙ্গলবার (৭ সেপ্টেম্বর) টুইটারে দেওয়া এক বার্তায় মেহবুবা মুফতি জানান, তিনি কাশ্মিরের দক্ষিণাঞ্চলীয় কুলগামে যেতে চেয়েছিলেন। তাই তাকে গৃহবন্দি করা হয়েছে। জম্মু-কাশ্মির প্রশাসনের পক্ষ থেকে জানানো হয়েছে, উপত্যকার পরিস্থিতি স্বাভাবিক নয়। তাই তাকে গৃহবন্দি করার সিদ্ধান্ত নিয়েছে তারা।

টুইটারে মুফতি আরও বলেন, ‘আফগান নাগরিকদের অধিকার নিয়ে ভারত সরকার উদ্বেগ প্রকাশ করছে। কিন্তু কাশ্মিরিদের অধিকার কেড়ে নিচ্ছে। কাশ্মিরের পরিস্থিতি স্বাভাবিক নয়, এই যুক্তিতে আজ আমাকে গৃহবন্দি করা হয়েছে। এ দিকে ভারত সরকার দাবি করছে- উপত্যকার পরিস্থিতি স্বাভাবিক। বোঝাই যাচ্ছে সেই দাবি ভিত্তিহীন।’

২০১৯ সালের আগস্টে কাশ্মিরের বিশেষ মর্যাদা বাতিলের সময় অন্য নেতা-নেত্রীদের সঙ্গে গৃহবন্দি ছিলেন মেহবুবা মুফতিও। পরে আরও কয়েকবার তাকে গৃহবন্দি করা হয় বলে জানিয়েছিলেন এই পিডিপি নেত্রী। সম্প্রতি হুরিয়ত নেতা সৈয়দ আলী শাহ গিলানির মৃত্যুর পরে উপত্যকায় ফের নিষেধাজ্ঞা জারি হয়েছিল। তবে তা শিথিল হয়েছে বলে ভারতীয় গণমাধ্যমগুলোতে দাবি করা হয়েছে।

Print Friendly, PDF & Email