যে কারণে ভারতীয় চার্জ দ্য অ্যাফেয়ার্সকে তলব করল পাকিস্তান

ভারত নিয়ন্ত্রিত কাশ্মীরের স্বাধীনতাকামী নেতা সাইয়েদ আলী শাহ গিলানির লাশ ছিনিয়ে নেওয়ার অভিযোগে পাকিস্তানে নিযুক্ত ভারতের চার্জ দ্য অ্যাফেয়ার্সকে তলব করা হয়েছে। খবর ডন নিউজের।

কাশ্মীরের স্বাধীনতা আন্দোলনের এই ক্যারিশম্যাটিক নেতার মৃতদেহ তার পরিবারের কাছ থেকে ছিনিয়ে নেওয়া হয় এবং তার অসিয়ত অনুযায়ী আত্মীয় স্বজনদের দাফন অনুষ্ঠান সম্পন্ন করতে দেওয়া হয়নি বলে অভিযোগ তুলেছে ইসলামাবাদ।

পাকিস্তানের পররাষ্ট্র মন্ত্রণালয় এ বিষয়ে এক বিবৃতিতে বলেছে, শুক্রবার ভারতীয় চার্জ দ্য অ্যাফেয়ার্সকে পররাষ্ট্র দফতরে তলব করা হয় এবং কাশ্মীরের প্রখ্যাত স্বাধীনতা-যোদ্ধা সাইয়েদ আলী শাহ গিলানির মৃতদেহের প্রতি অমানবিক আচরণের কড়া প্রতিবাদ জানানো হয়েছে।

পররাষ্ট্র দফতরের দেওয়া বিবৃতিতে আরও বলা হয়েছে, মরহুম আলী শাহ গিলানীর মৃতদেহের সঙ্গে যে আচরণ করা হয়েছে তা আন্তর্জাতিক মানবাধিকার বিষয়ক আইনের চরম লঙ্ঘন।

এদিকে, ইসলামাবাদের বাদশা ফয়সাল মসজিদে শুক্রবার আলী শাহ গিলানির জন্য গায়েবানা জানাযা পড়া হয়েছে। এতে অংশ নেন পাকিস্তান প্রেসিডেন্ট ড. আরিফ আলভী, কয়েকজন কেন্দ্রীয় মন্ত্রী, বহু সংসদ সদস্য এবং নানা শ্রেণি-পেশার মানুষ।

Print Friendly, PDF & Email