মাছের মুখে অবিকল মানুষের মতো সারি সারি দাঁত

ঢাকা : ছিপে মাছ ধরা পড়তেই মন আনন্দে ভরে গিয়েছিল নাথান মার্টিনের। অবশ্য মাছটি দেখলে যে কারোর চোখ কপালে উঠবে। কারণ মাছটির মুখে যে রয়েছে অবিকল মানুষের মতো সারি সারি দাঁত।

যুক্তরাষ্ট্রের নর্থ ক্যারোলাইনা অঙ্গরাজ্যের উপকূলে মাছটি ধরার পর মৎসজীবী মার্টিন তৎক্ষণাৎ মাছটির ছবি তুলে রাখেন। জেনেট পিয়ের নামের এক ব্যক্তি মাছটির ছবি প্রকাশ করার পর নেটমাধ্যমে ছবি ও পোস্ট ছড়িয়ে পড়েছে।

মাছটির ওজন চার কেজির বেশি। এই প্রজাতির মাছের নাম ‘শিপশিড’। কালচে-ধূসর রঙের ওই মাছগুলোকে ‘কনভিক্ট’ নামেও ডাকা হয়। নর্থ ক্যারোলাইনাতে সমুদ্রের মধ্যে পাথরের খাঁজে এই প্রজাতির মাছ বেশি পাওয়া যায়।

মৎস্য বিশেষজ্ঞরা জানিয়েছেন, এ প্রজাতির মাছ নাকি মানুষের মতোই সর্বভুক হয়। তাদের ওজন সাধারণত আড়াই থেকে সাত কেজির মধ্যে হয়। বিশ্বের খুব কম জায়গাতেই এই প্রজাতির মাছ দেখা যায়।

মানুষের মতো ওপরে-নিচে সুবিন্যস্ত দুই সারি দাঁত রয়েছে মাছটির। সামনের সারির দাঁতগুলো শামুক ও ঝিনুকের খোলা ভাঙতে ব্যবহার হয় বলেই জানিয়েছেন বিশেষজ্ঞরা। মাছটির দাঁতের ধার পিরানহার থেকে কোনো অংশে কম নয়।

মার্কিন বিজ্ঞান সাময়িকী সায়েন্টিফিক আমেরিকার নিবন্ধে বলা হয়েছে, নর্থ ক্যারোলাইনা এবং ফ্লোরিডার উপকূলে মাঝেমধ্যে এই মাছ পাওয়া যায়। গত ফেব্রুয়ারিতেও ফ্লোরিডায় এমন একটি মাছ ধরা পড়েছিল।

Print Friendly, PDF & Email